Advertisement
০৫ মে ২০২৪
Kolkata East-West Metro Project

ইস্ট-ওয়েস্ট পরিদর্শনে জাপানের প্রতিনিধিদল

মেট্রো প্রকল্পের ঋণ প্রদানকারী সংস্থা ‘জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি’ (জাইকা)-র প্রতিনিধিরা শুক্রবার কাজের অগ্রগতি-সহ নানা খুঁটিনাটি খতিয়ে দেখলেন।

An image of East-West Metro

কলকাতা মেট্রো। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ০৬:৪৮
Share: Save:

আগামী বছরের জুন মাসের মধ্যে হাওড়া ময়দান থেকে পাঁচ নম্বর সেক্টর পর্যন্ত পথে পরিষেবা চালু করে দিতে চান ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। তার আগে ওই মেট্রো প্রকল্পের ঋণ প্রদানকারী সংস্থা ‘জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি’ (জাইকা)-র প্রতিনিধিরা শুক্রবার কাজের অগ্রগতি-সহ নানা খুঁটিনাটি খতিয়ে দেখলেন। বৌবাজারে সুড়ঙ্গ নির্মাণ-পর্বে বিপর্যয় ঘটার পরে কী ভাবে সেখানে পরবর্তী পর্যায়ের কাজ সামাল দেওয়া হচ্ছে, এ দিন তা পরীক্ষা করেন ওই প্রতিনিধিদলের সদস্যেরা। সাইতো মিৎসুনারির নেতৃত্বে চার সদস্যের এক প্রতিনিধিদল বৌবাজারের দুর্ঘটনা কবলিত এলাকা ঘুরে দেখে। পরে মেট্রোর সুড়ঙ্গ এবং ওই অংশে আপৎকালীন পরিস্থিতিতে যাত্রীদের উদ্ধারের জন্য নির্মীয়মাণ ইভ্যাকুয়েশন শ্যাফট-সহ অন্যান্য ব্যবস্থাপনা ঘুরে দেখেন তাঁরা। মেট্রো প্রকল্পে যাত্রী-সুরক্ষার বিভিন্ন খুঁটিনাটি সম্পর্কেও জানতে চান তাঁরা।

পরিদর্শন চলাকালীন ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ সংস্থা ‘কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড’ (কেএমআরসিএল)-এর কর্তারা উপস্থিত ছিলেন। পরে জাইকা-র প্রতিনিধিদলের
সদস্যেরা কেএমআরসিএল-এর দফতরে গিয়ে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর এবং অন্য আধিকারিকদের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠক করেন। প্রসঙ্গত, প্রায় সাড়ে আট হাজার কোটি টাকার এই মেট্রো প্রকল্পে মোট খরচের ৪৫ শতাংশেরও বেশি বহন করছে জাপানের ওই সংস্থা। এর আগে গত বছরেও মেট্রো প্রকল্পের কাজ খতিয়ে দেখেছিলেন সংস্থার প্রতিনিধিদলের সদস্যেরা। কেএমআরসিএল সূত্রের খবর, এ দিন সব খুঁটিয়ে দেখে কাজের অগ্রগতি সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Kolkata metro services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE