Advertisement
০৩ মে ২০২৪
Jitendra Tiwari

কয়লা পাচার মামলায় সিআইডি তদন্ত নয়, ডিভিশন বেঞ্চেও স্বস্তি জিতেন্দ্র তিওয়ারির

কয়লা পাচার-কাণ্ডে বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারির ভূমিকা খতিয়ে দেখতে চেয়েছিল রাজ্যের গোয়েন্দা সংস্থা। তাঁকে ভবানী ভবনে তলব করা হয়েছিল। সেই নোটিসের উপর স্থগিতাদেশ দেয় হাই কোর্ট।

ডিভিশন বেঞ্চে স্বস্তি জিতেন্দ্র তিওয়ারির।

ডিভিশন বেঞ্চে স্বস্তি জিতেন্দ্র তিওয়ারির। —ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ১৭:৪১
Share: Save:

কয়লা পাচার মামলায় কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চে স্বস্তিতে জিতেন্দ্র তিওয়ারি। সিআইডি তদন্তের বিষয়ে সিঙ্গল বেঞ্চের রায়ই বহাল রাখা হল ডিভিশন বেঞ্চেও। সিঙ্গল বেঞ্চ থেকে সিআইডি তদন্তের উপর স্থগিতাদেশ জারি করা হয়েছিল। মঙ্গলবার ডিভিশন বেঞ্চ সেই স্থগিতাদেশ বহাল রেখেছে।

কয়লা পাচার-কাণ্ডে বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারির ভূমিকা খতিয়ে দেখতে চেয়েছিল রাজ্যের গোয়েন্দা সংস্থা। তাঁকে গত ১০ সেপ্টেম্বর নোটিস দিয়ে ভবানী ভবনে হাজির হতে বলা হয়েছিল। কিন্তু সেই নোটিসের উপর স্থগিতাদেশ দিয়েছিল উচ্চ আদালত। বিচারপতি রাজাশেখর মান্থার সিঙ্গল বেঞ্চের সেই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় রাজ্য। কিন্তু ডিভিশন বেঞ্চেও রাজ্যের আবেদন খারিজ হয়ে গিয়েছে।

এ প্রসঙ্গে আদালতের পর্যবেক্ষণ, কয়লা পাচার মামলায় তদন্ত করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। একই মামলায় দু’টি সমান্তরাল তদন্ত হতে পারে না। তাই সিআইডির তদন্তের প্রয়োজন নেই।

বস্তুত, আসানসোল লাগোয়া বিভিন্ন অঞ্চলে কয়লা পাচার সংক্রান্ত অভিযোগের ভিত্তিতে কয়েক জনকে গ্রেফতার করা হয়েছে। বেশ কয়েক জন পুলিশ আধিকারিককেও ডেকে পাঠানো হয়েছিল তদন্তের স্বার্থে। সিআইডি সূত্রে খবর, এই মামলাতেই জিতেন্দ্রের নাম উঠে আসে। তাই তাঁকে তলব করা হয়।

কিন্তু রাজ্য সরকারের বিরুদ্ধে প্রতিহিংসার অভিযোগ তুলে হাই কোর্টের দ্বারস্থ হন জিতেন্দ্র। তিনি বলেছিলেন, ‘‘এটা চতুর্থ শ্রেণির পড়ুয়াও বলে দেবে। যেখানে সিবিআই ইতিমধ্যেই আদালতের তত্ত্বাবধানে তদন্ত করছে, সেখানে হঠাৎ সিআইডির মনে হল, আমাদেরও তদন্ত করা উচিত। আর বিজেপির সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের কাছেই সব তথ্য পাবে, তাঁদের সাক্ষী হিসাবে ডাকবে— এটা সকলেই বুঝতে পারছেন, কী হচ্ছে।’’ সিঙ্গল বেঞ্চের পর ডিভিশন বেঞ্চেও স্বস্তি পেলেন বিজেপি নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jitendra Tiwari Calcutta High Court Coal Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE