Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

karate training camp: মহিলাদের আত্মরক্ষার কলাকৌশল শেখাতে বাঁকুড়ায় বাম ও সরকারি উদ্যোগে জোড়া শিবির

‘মিশন লক্ষ্মী সায়গল’ নামে নিখরচায় ক্যারাটে প্রশিক্ষণ শিবির শুরু বাঁকুড়ায়। একই দিনে বাঁকুড়ায় স্কুল ক্রীড়া দফতরের উদ্যোগে চালু হল জুডো প্রশিক্

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া ০৮ মে ২০২২ ১৭:৫২
Save
Something isn't right! Please refresh.


নিজস্ব চিত্র।

Popup Close

‘পুলিশ প্রশাসনের ভরসায় নয়, সম্মান বাঁচাতে নারীকেই শিখতে হবে আত্মরক্ষার কলাকৌশল’, এই স্লোগান তুলে আগেই ময়দানে নেমেছিল বামপন্থী ছাত্র ও মহিলা সংগঠন। এ বার দুই সংগঠনের যৌথ উদ্যোগে ‘মিশন লক্ষ্মী সায়গল’ নামে বাঁকুড়ায় চালু হল নিখরচায় ক্যারাটে প্রশিক্ষণ শিবির। একই দিনে পৃথক ভাবে বাঁকুড়ায় স্কুল ক্রীড়া দফতরের উদ্যোগে চালু হল জুডো প্রশিক্ষণ শিবিরও।

আন্দোলন বিক্ষোভ নয়, সরাসরি ময়দানে নেমে মহিলাদের আত্মরক্ষার কলাকৌশল শেখানোর কাজ শুরু করল এসএফআই ও গণতান্ত্রিক মহিলা সমিতি। বামপন্থী দুই সংগঠনের যৌথ উদ্যোগে রবিবার বাঁকুড়ার অনিলা দেবী ভবনে চালু হল নিখরচায় ক্যারাটে প্রশিক্ষণ শিবির। এসএফআইয়ের বাঁকুড়া জেলার সম্পাদক অনির্বাণ গোস্বামী বলেন, “একের পর এক নারী নির্যাতনের ঘটনায় পুলিশ কী ভূমিকা নিচ্ছে তা মানুষ দেখছেন। তাই পুলিশ ও প্রশাসনের প্রতি মানুষের আর ভরসা নেই। এই অবস্থায় নিজের নিরাপত্তার ভার মহিলাদের নিজের হাতেই তুলে নিতে হবে।” গণতান্ত্রিক মহিলা সমিতির বাঁকুড়া জেলা সম্পাদক শিউলি মিদ্যা বলেন, “বর্তমান পরিস্থিতিতে কোনও বয়সের মহিলাই সুরক্ষিত নন। মহিলাদের উপর হিংসার ঘটনা ঘটলে বিভিন্ন ভাবে রাজ্য সরকারের তরফে যে ভাবে মন্তব্য করা হচ্ছে তাতে সমাজবিরোধীরা উৎসাহিত হচ্ছে। আমরা আতঙ্কিত। এই অবস্থায় আমাদের সম্মান রক্ষা করতে আত্মরক্ষার কৌশল শেখা ছাড়া আর কোনও বিকল্প নেই।”

ছোট বয়সেই আত্মরক্ষার পাঠ শেখাতে উদ্যোগী হয়েছে বাঁকুড়া জেলা স্কুল ক্রীড়া দফতরও। রবিবার জেলা স্কুল ক্রীড়া দফতর ও বাঁকুড়া জেলা জুডো অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে বাঁকুড়ার স্টেডিয়াম হলে শুরু হল জুডো প্রশিক্ষণ শিবির। এই শিবিরে বিভিন্ন বয়সের মহিলাদের পাশাপাশি অংশ নিয়েছিলেন বিভিন্ন বয়সের পুরুষেরাও। প্রশিক্ষণ শিবিরের উদ্বোধনে এসে রাজ্যের খাদ্য সরবরাহ দফতরের রাষ্ট্রমন্ত্রী জ্যোৎস্না মান্ডি বলেন, “রাজ্যের পুলিশ ও প্রশাসনের উপর মানুষের পূর্ণ আস্থা আছে। কিন্তু হঠাৎ করে কেউ আক্রান্ত হলে সে ক্ষেত্রে প্রাথমিক প্রতিরোধটুকু গড়ে তোলার জন্য আত্মরক্ষার কৌশলগুলি প্রত্যেকের শিখে রাখা প্রয়োজন। তা ছাড়া করোনার কারণে দীর্ঘদিন ঘরবন্দি শিশুদের মোবাইলের আসক্তি কাটিয়ে শারীরিক ও মানসিক বিকাশে এই প্রশিক্ষণ সহায়ক হবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement