Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Justice Abhijit Gangopadhyay

১৩ বছরেও নিয়োগ হয়নি! ৪২০টি শূন্যপদ পূরণের নির্দেশ দিলেন বিস্মিত বিচারপতি গঙ্গোপাধ্যায়

২০০৯ সালে দক্ষিণ ২৪ পরগনা জেলায় ১৮৩৪ পদে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। কিন্তু নানা আইনি জটিলতায় ওই নিয়োগ হয়নি। গত বছর হাই কোর্টের নির্দেশে ১৫০৬ জনকে নিয়োগ করা হয়।

Justice Abhijit Gangopadhyay orders South 24 Pargana Primary board to recruit 420 teachers.

১৭ এপ্রিলের মধ্যে নতুন করে মেধাতালিকা প্রকাশ করার নির্দেশ। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৬:৩৫
Share: Save:

আগামী দু’মাসের মধ্যে প্রাথমিকের ৪২০টি শূন্যপদ পূরণের নির্দেশ দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রাথমিক শিক্ষা সংসদকে তাঁর নির্দেশ, ১৭ এপ্রিলের মধ্যে নতুন করে মেধাতালিকা প্রকাশ করতে হবে। আর তার পরই শূন্যপদগুলিতে দ্রুত নিয়োগ করতে হবে।

২০০৯ সালে দক্ষিণ ২৪ পরগনা জেলায় ১৮৩৪ পদে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়। কিন্তু নানা আইনি জটিলতায় ওই নিয়োগ হয়নি। গত বছর হাই কোর্টের নির্দেশে ১৫০৬ জনকে নিয়োগ করা হয়। কিন্তু বাকি ৩২৮ পদ ফাঁকাই পড়ে ছিল। সেই নিয়েই হাই কোর্টে মামলা দায়ের হয়। বুধবার সেই মামলা বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে গেলে গত ১৩ বছরেও নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি বলে বিস্ময় প্রকাশ করেন তিনি। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, ৩২৮ এর সঙ্গে আরও ৯২টি শূন্যপদ বাড়িয়ে মোট ৪২০ জনকে নিয়োগ করতে হবে। দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রাথমিক শিক্ষা সংসদকে তিনি আরও নির্দেশ দেন, ১৭ এপ্রিলের মধ্যে এই নতুন মেধাতালিকা প্রকাশ করতে হবে। নিয়োগও করতে হবে শীঘ্রই।

এই প্রসঙ্গে মামলাকারীদের আইনজীবী দিব্যেন্দু চট্টোপাধ্যায় বলেন, ‘‘এই নিয়োগ নিয়ে দীর্ঘ দিন ধরে আইনি লড়াই চলছিল। অবশেষে আদালত নিয়োগ করার নির্দেশ দিয়েছে। এ নিয়ে অনেক চাকরিপ্রার্থী আন্দোলন করছিলেন। তাঁরা জয়ী হলেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE