Advertisement
২০ এপ্রিল ২০২৪
Calcutta High Court

বেআইনি ভাবে নিযুক্ত শিক্ষকদের সরিয়ে যোগ্য প্রার্থী বসান, এসএসসিকে নির্দেশ বিচারপতি বসুর

আদালতের পর্যবেক্ষণ, উত্তরপত্র প্রকাশের পর, যে শিক্ষকদের বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে বলে জানা গিয়েছে, তাঁদের এ বার অপসারণ করতে হবে। কত শূন্যপদ হল, তা সোমবারের মধ্যে জানাতে হবে।

কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু জানিয়েছেন, শূন্যপদে নতুন করে যোগ্য প্রার্থীদের নিয়োগ করতে হবে।

কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু জানিয়েছেন, শূন্যপদে নতুন করে যোগ্য প্রার্থীদের নিয়োগ করতে হবে। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪৪
Share: Save:

বেআইনি ভাবে নিযুক্ত শিক্ষকদের সরিয়ে শূন্যপদ তৈরি করতে হবে। সেই শূন্যপদে নতুন করে যোগ্য প্রার্থীদের নিয়োগ করতে হবে। আর এই কাজটা করতে হবে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-কেই। বৃহস্পতিবার এই নির্দেশই দিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু। তাঁর কড়া নির্দেশ, নিজেদের ক্ষমতা ব্যবহার করে সেই কাজ করতে হবে এসএসসি-র চেয়ারম্যানকে।

বিচারপতি বসু বৃহস্পতিবার এসএসসিকে নির্দেশ দেন, কত শূন্যপদ তৈরি করা হল, তা সোমবারের মধ্যে আদালতে জানাতে হবে। আদালতের পর্যবেক্ষণ, উত্তরপত্র (ওএমআর শিট) প্রকাশের পর, যে শিক্ষকদের বেআইনি ভাবে নিয়োগ করা হয়েছে বলে জানা গিয়েছে, তাঁদের এ বার অপসারণ করতে হবে। গাজিয়াবাদ থেকে শতাধিক উত্তরপত্র উদ্ধার করেছে সিবিআই। সেখানে দেখা গিয়েছে, অনেক প্রার্থী কম নম্বর পেয়ে চাকরিতে নিযুক্ত হয়েছেন।

বেআইনি ভাবে নিযুক্ত হওয়া সেই শিক্ষকদের আগেই স্কুলে ঢুকতে না দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি বসু। এ বার তাঁদের চাকরি থেকে বরখাস্ত করে শূন্যপদ তৈরি করার নির্দেশ দিলেন তিনি। তাঁর পর্যবেক্ষণ, ‘‘এসএসসির সেই ক্ষমতা রয়েছে। তাই তারা তা প্রয়োগ করুক। পড়ুয়াদের কথা ভাবতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব, অযোগ্যদের সরিয়ে যোগ্যদের চাকরি পাইয়ে দিতে হবে। না হলে শিক্ষকের অভাবে ধুঁকবে স্কুলগুলি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE