Advertisement
০২ মে ২০২৪
kailash satyarthi

নোবেলজয়ী কৈলাস দেখা করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে

নোবেল শান্তি পুরস্কার জয়ী কৈলাস সত্যার্থী এসেছিলেন কলকাতায়। বৃহস্পতিবারই তিনি দেখা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নবান্নে নোবেলজয়ী কৈলাশ সত্যার্থী।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে নবান্নে নোবেলজয়ী কৈলাশ সত্যার্থী।

শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ২০:০৮
Share: Save:

কলকাতায় এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করলেন নোবেল শান্তি পুরস্কারজয়ী কৈলাশ সত্যার্থী। কলকাতায় আমেরিকান দূতাবাস এবং স্বেচ্ছাসেবী সংস্থা আয়োজিত শিশু পাচার সংক্রান্ত একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে এসেছিলেন নোবেলজয়ী। অনুষ্ঠানের ফাঁকেই তিনি নবান্নে এসে রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে গেলেন।

শিশুদের অধিকার নিয়ে আন্দোলনকারী কৈলাশ শিশু শিক্ষা নিয়েও দীর্ঘদিন কাজ করেছেন। কলকাতায় এসেই নোবেলজয়ী জানিয়েছিলেন, পশ্চিমবঙ্গের শিশুকন্যাদের জন্য দু’টি প্রকল্প তাঁর ভাল লেগেছে। একটি মুখ্যমন্ত্রী মমতার পরিকল্পিত কন্যাশ্রী প্রকল্প। অন্যটি স্বয়মসিদ্ধা প্রকল্প। কন্যাশ্রীতে ১৩ থেকে ১৯ বছর বয়সি মেয়েদের সরকারের তরফে টাকা দিয়ে সাহায্য করা হয়। স্বয়মসিদ্ধায় শিশু পাচার প্রতিরোধে স্কুলের সঙ্গে যোগাযোগ রেখে চলে সরকার। কৈলাস বলেছিলেন, আমার দু’টি প্রকল্পই পছন্দ। কারণ দু’টি প্রকল্পই শিশুদের দু’টি বড় সমস্যার সমাধান করে। একদিকে যেমন কন্যাশ্রী আর্থিক সাহায্য জোগায়, তেমনই শিশুকন্যাদের অল্প বয়সে বিয়ে হওয়ার মতো পরিণতিকেও প্রতিরোধ করে। তাদের নিশ্চিন্তে পড়াশোনা চালিয়ে যাওয়ার ভরসা দেয়। শিশুদের শৈশব বাঁচাতে আরও এমন পদক্ষেপ জরুরি।

কলকাতায় এসেই এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এই কথাগুলি বলেছিলেন কৈলাশ। তার পরই স্বয়ং মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে নবান্নে গিয়ে সাক্ষাৎ করলেন নোবেলজয়ী। তাঁর হাতে ছিলে হলুদ গোলাপের তোড়া। মমতাকে ওই ফুল দিয়েই শুভেচ্ছা জানান কৈলাশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kailash satyarthi Mamata Banerjee Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE