Advertisement
১০ মে ২০২৪
Kisan Morcha

Kisan Morcha: ‘অগ্নিপথ’ বাতিলের দাবি, মিছিলে দুর্নীতির প্রতিবাদও

জওয়ানরা মূলত কৃষক পরিবার থেকেই আসেন এবং এই প্রকল্প তাঁদের স্থায়ী চাকরি থেকে বঞ্চিত করার ‘ষড়যন্ত্র’।

কিসান মোর্চার ডাকে ' জয় জওয়ান, জয় কিসান' মিছিল

কিসান মোর্চার ডাকে ' জয় জওয়ান, জয় কিসান' মিছিল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ০৭:০৭
Share: Save:

কেন্দ্রের ‘অগ্নিপথ’ প্রকল্প বাতিল এবং ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) আইনি নিশ্চয়তার দাবিতে দেশ জুড়ে পথে নামল সংযুক্ত কিসান মোর্চা। তারই অঙ্গ হিসেবে মিছিল হল কলকাতায়। যার নাম দেওয়া হয়েছিল ‘জয় জওয়ান, জয় কিসান’ মিছিল। কেন্দ্রীয় দাবির পাশাপাশি এই শহরের মিছিল থেকে উঠল শিক্ষা ক্ষেত্রে নিয়োগ-দুর্নীতির প্রতিবাদ এবং তালিকার ভিত্তিতে যোগ্য শিক্ষক ও অশিক্ষক-প্রার্থীদের অবিলম্বে নিয়োগের দাবি।

সংযুক্ত কিসান মোর্চার ডাকে রবিবার এন্টালির রামলীলা পার্ক থেকে ধর্মতলার লেনিন মূর্তি পর্যন্ত মিছিলে শামিল হয়েছিল বিভিন্ন বামপন্থী ছাত্র, যুব ও মহিলা সংগঠনও। মিছিল শেষে ধর্মতলায় কৃষক সংগঠনগুলির তরফে কার্তিক পাল, তুষার ঘোষ, অভীক সাহা, সমীর পূততুণ্ডেরা বলেন, কৃষক আন্দোলনের হাতে নরেন্দ্র মোদী সরকারের পরাজয়ের পরে কৃষকদের উপরে ‘প্রতিশোধ’ নেওয়ার জন্য ‘অগ্নিপথ’ প্রকল্প চালু করা হয়েছে। কারণ, জওয়ানরা মূলত কৃষক পরিবার থেকেই আসেন এবং এই প্রকল্প তাঁদের স্থায়ী চাকরি থেকে বঞ্চিত করার ‘ষড়যন্ত্র’। তাঁদের আরও বক্তব্য, প্রায় এক দশক ধরে রাজ্যে মেধা-ভিত্তিক চাকরি-প্রার্থীদের বঞ্চিত করা হয়েছে, লুট করা হয়েছে যুব প্রজন্মের ভবিষ্যৎ। সভার পরে গান্ধীমূর্তির কাছে আন্দোলনকরী শিক্ষক-প্রার্থীদের অবস্থানে সংহতি জানাতে গিয়েছিলেন কার্তিক, তুষার, সমীর ও অনুরাধা পূততুণ্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kisan Morcha Left Front Agnipath Scheme
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE