Advertisement
২৬ এপ্রিল ২০২৪
KMDA

Rowing Club: রোয়িং ক্লাবগুলিতে উদ্ধারকাজের জন্য পেট্রলচালিত বোট রাখার ভাবনায় কেএমডিএ

রোয়িং ক্লাবগুলিতে শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য এ বার থেকে পেট্রলচালিত বোটের বন্দোবস্ত করতে চায় কেএমডিএ। জানিয়েছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

কলকাতার রোয়িং ক্লাবগুলিতে রাখতে হবে নিরাপত্তা ব্যবস্থা।

কলকাতার রোয়িং ক্লাবগুলিতে রাখতে হবে নিরাপত্তা ব্যবস্থা। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১৯:৩৯
Share: Save:

রোয়িং ক্লাবে দুই কিশোরের মর্মান্তিক মৃত্যুর পর থেকেই সেখানকার নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এ বার রোয়িং ক্লাবগুলিতে উদ্ধারকাজের পরিকাঠামো জোরদার করতে ভাবনাচিন্তা শুরু করেছে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। শনিবার রোয়িং ক্লাবের দুর্ঘটনা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মেয়র ফিরহাদ হাকিম সে কথা জানিয়েছেন। তবে বিষয়টি করার আগে জাতীয় পরিবেশ আদালতের ছাড়পত্র নিতে হবে। ফিরহাদ বলেন, ‘‘রোয়িং ক্লাবগুলিতে আগে নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। আমরা জেনেছি, পেট্রল বোট এ ক্ষেত্রে সব সমস্যার সমাধান। তাই আমরা গ্রিন ট্রাইবুন্যালের কাছে আবেদন জানাব। তাঁরা যেন রোয়িং ক্লাবগুলিকে নিরাপত্তার জন্য এই ধরনের বোট রাখার অনুমতি দেন।’’

শুক্রবার বিকেলে রবীন্দ্র সরোবরের তিনটি রোয়িং ক্লাব ও তিনটি সুইমিং পুল কর্তৃপক্ষকে নিয়ে লালবাজারে বৈঠকে বসেন পুলিশ কমিশনার বিনীত গোয়েল। সেই বৈঠকে উপস্থিত ছিলেন কেএমডিএ’র সিইও অন্তরা আচার্য। রোয়িং ক্লাবগুলির জন্য একটি এসওপি বা স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর তৈরি করা হচ্ছে। সেখানে একাধিক বিষয়ের উল্লেখ থাকতে পারে বলে কেএমডিএ সূত্রে খবর। রোয়াররা লেকের জলে নামলে পিছনে উদ্ধারকারী বোট রাখতে হবে। তার জন্য কেএমডিএ’র কর্তারা জাতীয় পরিবেশ আদালতের সঙ্গে আলোচনায় বসবেন। সূত্রের খবর, রোয়িং শিখতে আসা প্রত্যেকের সাঁতারের পরীক্ষা নিতে হবে। সরোবরে যে তিনটি সুইমিং ক্লাব রয়েছে, তারা সেই পরীক্ষা নেবে। যদি কোনও শিক্ষার্থী বা প্রতিযোগী সেই পরীক্ষায় অনুত্তীর্ণ হন, তাহলে তাঁকে রোয়িংয়ের অনুমতি দেওয়া যাবে না। সবার আগে রোয়িং ক্লাবগুলির শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে চায় প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE