Advertisement
০৪ মে ২০২৪
kolkata municipal corporation

KMC & Electrocution: তড়িদাহত হওয়ার ঘটনা রুখতে হোয়াটসঅ্যাপ নম্বর চালু কলকাতা পুরসভার

সম্প্রতি কলকাতায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বেশ কয়েকটি মৃত্যুর ঘটনা ঘটেছে। সমস্যার সমাধান করতে শহরবাসীর জন্য হোয়াটসঅ্যাপ নম্বর চালু করল পুরসভা।

বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্য়ুর ঘটনায় রাশ টানতে হোয়াটসঅ্যাপ নম্বর চালু করল কলকাতা পুরসভা।

বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্য়ুর ঘটনায় রাশ টানতে হোয়াটসঅ্যাপ নম্বর চালু করল কলকাতা পুরসভা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ১৯:৫২
Share: Save:

তড়িদাহত হওয়ার ঘটনা রুখতে উদ্যোগী হল কলকাতার পুর প্রশাসন। কলকাতা পুরসভার উদ্যোগে চালু করা হল একটি হোয়াটসঅ্যাপ নম্বর। বাড়ির কাছে বিদ্যুতের খোলা তার থাকলে বা বাতিস্তম্ভ বিপজ্জনক অবস্থায় থাকলে সরাসরি পুরসভার হোয়াটসঅ্যাপ নম্বরে জানাতে আবেদন করেছেন মেয়র ফিরহাদ হাকিম। হোয়াটসঅ্যাপ নম্বরটি হল ৮৩৩৫৯৯৯১১১। এই নম্বরে বিপজ্জক বাতিস্তম্ভের কথা জানালেই ব্যবস্থা নেবে পুরসভা। সম্প্রতি হরিদেবপুরে একটি কিশোর বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যায়। গত সপ্তাহে ট্যাংরা এলাকাতেও এক যুবকের মৃত্যু হয় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে। তার পরেই নড়েচড়ে বসে কলকাতার পুর প্রশাসন।

কলকাতা শহরে তড়িদাহত হওয়ার ঘটনা রুখতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে কলকাতার মেয়র ফিরহাদকে। সেই পরামর্শ গ্রহণ করেছে কলকাতা পুরসভা। সূত্রের খবর, কলকাত শহরে থাকা বাতিস্তম্ভগুলিতে আর্থিং আছে কি না, তা জানতে মেগার যন্ত্র ব্যবহারে পরামর্শ দিয়েছেন। এই মেগার যন্ত্র ব্যবহার করলে বাতিস্তম্ভগুলির আর্থিং ব্যবস্থার বিষয়ে সহজেই জানা সম্ভব হবে। ফলে এড়োনো যাবে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনা।

ফিরহাদ বলেছেন, ‘‘বিদ্যুতের খুঁটি বা বাতিস্তম্ভ বিপজ্জনক কি না, তা পরীক্ষা করে দেখতে আর্থ-মেগার যন্ত্র কেনা হচ্ছে। কলকাতা শহরের ১৪৪টি ওয়ার্ডেই একটি করে মেগার যন্ত্র রাখা হবে। এর মাধ্যমে জানা যাবে, স্তম্ভ জুড়ে বিদ্যুৎ সংবাহিত হচ্ছে কি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE