Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC World cup 2023

বিশ্বকাপ ম্যাচের বিনোদন কর আদায়ে উদ্যোগী হোন, মেয়রকে পরামর্শ প্রাক্তন ক্রিকেট প্রশাসকের

এক সময় বিশ্বরূপ দে ছিলেন ‘ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল’ (সিএবি)-এর কোষাধ্যক্ষ। বর্তমানে ক্রিকেট প্রশাসনকে দূরে সরিয়ে বিশ্বরূপ এখন কলকাতা পুরসভার ৪৮ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর।

An image of Firhad Hakim

ইডেনে বিশ্বকাপ ম্যাচের আয়োজনের জন্য সিএবি-র থেকে বিনোদন কর নেওয়ার জন্য মেয়রকে আবেদন বিশ্বরূপের। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:০৬
Share: Save:

আগামী ৫ অক্টোবর থেকে ভারতে শুরু হচ্ছে ক্রিকেট বিশ্বকাপ। সেই বিশ্বকাপের সূচিতে পাঁচটি ম্যাচ রয়েছে কলকাতার ইডেন গার্ডেন্সে। সেই ম্যাচের বিনোদন কর আদায়ে এখন থেকেই কলকাতা পুরসভা উদ্যোগী হোক। শনিবার কলকাতা পুরসভার অধিবেশনে মেয়র ফিরহাদ হাকিমকে এমনই পরামর্শ দিলেন প্রাক্তন ক্রিকেট প্রশাসক বিশ্বরূপ দে। এক সময় তিনিই ছিলেন ‘ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল’ (সিএবি)-এর কোষাধ্যক্ষ। ক্রিকেট প্রশাসনকে দূরে সরিয়ে বিশ্বরূপ এখন কলকাতা পুরসভার ৪৮ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর। নিজের নতুন ভূমিকার দায়িত্ব থেকেই এমন প্রস্তাব দিয়েছেন বলে দাবি বিশ্বরূপের।

শনিবারের অধিবেশনে বিশ্বরূপ প্রশ্ন তোলেন, কলকাতা পুরসভার অন্তর্গত ইডেন গার্ডেন্সে আসন্ন ক্রিকেট বিশ্বকাপের ৫টি খেলা অনুষ্ঠিত হবে। এই খেলাগুলির জন্য টিকিটের মূল্য ধার্য হয়েছে সর্বনিম্ন ৬৫০ টাকা থেকে তিন হাজার টাকা। ইতিমধ্যে যা অনলাইনে বিক্রি শুরু হয়ে গিয়েছে। এই বিষয়ে কলকাতা পুরসভার বর্তমান অবস্থান কী? সঙ্গে তিনি প্রস্তাব হিসাবে বলেন, ‘‘যখন টিকিট বিক্রি শুরু হয়ে গিয়েছে এবং টিকিটের দাম ধার্য হয়ে গিয়েছে তা হলে কলকাতা পুরসভার আইনের ৪২২ নম্বর ধারা অনুযায়ী বিনোদন কর নেওয়ার প্রক্রিয়া অবিলম্বে শুরু করা উচিত। এ ছাড়াও কলকাতা পুরসভার নথিতে স্টেডিয়ামের আসন সংখ্যাও নির্দিষ্ট ভাবে বলা আছে। এ ক্ষেত্রে প্রক্রিয়া শুরু করতে যত বিলম্ব হবে, ততই পুরসভা আর্থিক ক্ষতির সম্মুখীন হবে।’’

জবাবে মেয়র বলেন, ‘‘এ বিষয়ে সিএবি-র সঙ্গে আমাদের কথা হয়েছে। ডেপুটি মেয়র অতীন ঘোষ বিষয়টি দেখছেন। কেকেআর (কলকাতা নাইট রাইডার্স)-এর কিছু কর বাকি ছিল। তারা তা মিটিয়ে দিয়েছেন। এ বিষয়ে আমরা ইতিমধ্যেই নোটিস পাঠিয়ে দিয়েছি। সিএবির সভাপতি এসেছিলেন। আমাদের সঙ্গে কথাও হয়েছে তাঁর।’’ তিনি আরও বলেন, ‘‘একটা ফর্মুলা তৈরির চেষ্টা হচ্ছে, যাতে তারা বিনোদন কর সহজেই দিতে পারেন। কমপ্লিমেন্টারি টিকিটগুলিকে বাদ দিয়ে কিছু করা যায় কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।’’ এর পরে সহাস্যে মেয়রের সংযোজন, ‘‘আপনার সময় থেকেই অনেক কর বাকি রয়ে গিয়েছে।’’ মেয়রের এমন কথা শুনে হাসির রোল ওঠে অধিবেশন কক্ষে।

পরে বিশ্বরূপ বলেন, ‘‘আগে আমি চেন্নাই সুপার কিংসে ছিলাম। এখন আছি মুম্বই ইন্ডিয়ানসে। দল যখন বদলেছি, তখন অবস্থানের বদলটাও স্বাভাবিক। যখন সিএবি-তে ছিলাম, তখন সেখানকার অর্থ কীভাবে বাঁচানো যায়, সেই চেষ্টাই করতাম। কিন্তু এখন আমি পুরসভার কাউন্সিলর। চাইব কী ভাবে কলকাতা পুরসভার কর আদায় করা যায়। তাই আমি পুরসভাকে এখন থেকেই উদ্যোগী হতে বলেছি।’’

উল্লেখ্য, বাংলাদেশের দু’টি ম্যাচ রয়েছে ইডেনে। পাকিস্তানের একটি ম্যাচ। ইডেনে ভারতের খেলা কার বিরুদ্ধে হবে তা নিয়ে অনেক জল্পনা ছিল। উঠে এসেছিল পাকিস্তান এবং আফগানিস্তানের নাম। তবে শেষ পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইডেনে খেলতে নামবেন রোহিত শর্মারা। বিশ্বকাপের দু’টি সেমিফাইনালের মধ্যে একটি হবে ইডেনে। ইডেনে ম্যাচ হবে ২৮ অক্টোবর, বাংলাদেশ-নেদারল্যান্ডস। ৩১ অক্টোবর, পাকিস্তান-বাংলাদেশ। ৫ নভেম্বর ভারত-দক্ষিণ আফ্রিকা ১২ নভেম্বর, ইংল্যান্ড-পাকিস্তান। ১৬ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ইডেনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 KMC Firhad Hakim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE