Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Kolkata Municipal Election

KMC Election 2021: বিজেপি-র কেন্দ্রীয় বাহিনীর দাবি খারিজ, এক নজরে কলকাতা পুরভোটের নিরাপত্তা ব্যবস্থা

কলকাতা এবং রাজ্য পুলিশ মিলিয়ে মোট ২৩ হাজার নিরাপত্তা বাহিনী মোতায়েন থাকবে এই নির্বাচনে। তার মধ্যে রয়েছে সশস্ত্র বাহিনীও।

কড়া নিরাপত্তা ব্যবস্থার আয়োজন।

কড়া নিরাপত্তা ব্যবস্থার আয়োজন। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২১ ১৮:২৫
Share: Save:

কলকাতা পুরসভায় ভোটগ্রহণ রবিবার। ১৪৪টি ওয়ার্ডেই ভোট। গুরুত্বপূর্ণ এই ভোটে নিরাপত্তা ব্যবস্থার দিকে কড়া নজর রয়েছে নির্বাচন কমিশনের। কলকাতা এবং রাজ্য পুলিশ মিলিয়ে মোট ২৩ হাজার নিরাপত্তা বাহিনী মোতায়েন এই নির্বাচনে। তার মধ্যে রয়েছে সশস্ত্র বাহিনীও। এ ছাড়া নেওয়া হয়েছে নানা ব্যবস্থাও।

কলকাতায় মোট ভোটগ্রহণ কেন্দ্র এবং স্পর্শকাতর কেন্দ্র—

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এ বার দেখে নেওয়া যাক বুথ ও তার বাইরের নিরাপত্তা ব্যবস্থা—

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।


ভোটগ্রহণ কেন্দ্রে একটি থেকে সর্বোচ্চ ১০টি বুথ থাকতে পারে। প্রতি স্তরেই কড়া নিরাপত্তা ব্যবস্থার আয়োজন করা হয়েছে। ভোটগ্রহণ কেন্দ্রের নিরাপত্তার দায়িত্ব অ্যাসিস্ট্যান্ট সাব ইনস্পেক্টর, সাব ইনস্পেক্টর এবং ইনস্পেক্টরদের উপর। প্রতি বুথেই সর্বনিম্ন দু’জন থেকে সর্বোচ্চ চার জন সশস্ত্র পুলিশ মোতায়েন। পাশাপাশি সর্বনিম্ন এক জন লাঠিধারী পুলিশ থেকে সর্বোচ্চ ১০ জন লাঠিধারী পুলিশ মোতায়েন বুথে।

তবে এই নিরাপত্তা ব্যবস্থায় সন্তুষ্ট নয় বিজেপি। বিধানসভা ভোটের মতো পুরভোটেও কেন্দ্রীয় বাহিনীর আশা ছাড়েনি তারা। বিষয়টি নিয়ে প্রথমে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল গেরুয়া শিবির। কিন্তু সেই মামলা হাই কোর্টে পাঠিয়ে দেয় শীর্ষ আদালত। এর পর হাই কোর্টের দু’টি বেঞ্চেই বিজেপি-র কেন্দ্রীয় বাহিনীর দাবি খারিজ হয়ে যায়। যদিও এ নিয়ে ফের সুপ্রিম কোর্টে গিয়েছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE