Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Kolkata Municipal Election

Kolkata Municipal Election 2021: প্রার্থিতালিকায় চমক, রয়ে গেলেন ফিরহাদ ও আরও পাঁচ বিধায়ক, আছেন মালা, নেই শান্তনু

কলকাতা পুরভোটের প্রার্থিতালিকা প্রকাশ করল তৃণমূল। পুরভোটের প্রার্থিতালিকায় কি ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি মানল না শাসকদল?

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১৯:২২
Share: Save:

পুরভোটের প্রার্থিতালিকায় কি ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি মানল না শাসকদল তৃণমূল? কারণ, কলকাতার ছয় বিধায়ক এবং এক সাংসদকে মনোনয়ন দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপেই ওই বিধায়ক-সাংসদদের আবার প্রার্থী করা হল। পুরভোটে লড়বেন ফিরহাদ হাকিম, অতীন ঘোষ, দেবাশিস কুমার এবং দেবব্রত মজুমদার। এখন দেখার, ‘এক ব্যক্তি, এক পদ’ মেনে এই বিধায়করা কাউন্সিলার থাকেন না বিধায়ক?

শুক্রবার তৃণমূল প্রার্থী তালিকা ঘোষণা করার আগে কালীঘাটে দলনেত্রীর বাড়িতে দীর্ঘ বৈঠক করেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। সেখানে মমতা ছাড়াও ছিলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, ভোট কৌশলী প্রশান্ত কিশোর (পিকে), এ ছাড়া দলের শীর্ষ নেতা পার্থ চট্টোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায়রাও। বৈঠক শেষে কালীঘাটেই সাংবাদিক বৈঠক করে দলের প্রার্থী তালিকা ঘোষণা করার কথা জানান পার্থ এবং সুদীপ। পার্থ জানান, ১৪৪ টি ওয়ার্ডেই প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে। এর মধ্যে তৃণমূলের প্রার্থী ১২৬ জন। অন্যান্য প্রার্থী ১৮ জন। সুদীপ জানান ৮৭ জন বিদায়ী কাউন্সিলর প্রার্থী হচ্ছেন। এর মধ্যে ৮০ জন নিজের পুরনো ওয়ার্ডেই প্রার্থী হবেন। বাকিদের ওয়ার্ড বদলেছে। একই সঙ্গে ৩৯ জন বিদায়ী কাউন্সিলরকে নতুন করে প্রার্থী করাও হয়নি বলে জানান সুদীপ। তৃণমূল সূত্রে খবর ছিল, কাউন্সিলরদের গত পাঁচবছরের রিপোর্ট কার্ড দেখেই নতুন প্রার্থীতালিকা তৈরি হচ্ছে। সেই সঙ্গে গুরুত্ব দেওয়া হবে মহিলা এবং সংখ্যালঘুদেরও। সোামবার সুদীপ-পার্থ জানান, ২৩ জন সংখ্যালঘু প্রার্থী করা হয়েছে। এর মধ্যে দু’জন খ্রীষ্টান। মহিলা প্রার্থীর সংখ্যাও ৩৩ শতাংশ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ করা হয়েছে। ১৪৪ জন প্রার্থীর মধ্যে ৬৪ জন মহিলা প্রার্থী। পুরুষ ৮০ জন।

আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE