Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

This Car respects Women: শহরের অটো, অ্যাপ ক্যাব, ট্যাক্সি চালকদের লিঙ্গ সংবেদনশীলতার পাঠ দেবে কলকাতা পুলিশ

প্রশিক্ষণ শেষে প্রত্যেক চালক পাবেন শংসাপত্র এবং তাঁদের গাড়িতে একটি করে স্টিকার সাঁটা হবে। তাতে লেখা থাকবে, ‘এই গাড়িতে আপনি সুরক্ষিত।’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৭ ডিসেম্বর ২০২১ ২০:৫১
কর্মশালার উদ্বোধন করলেন কলকাতার নগরপাল সৌমেন মিত্র।

কর্মশালার উদ্বোধন করলেন কলকাতার নগরপাল সৌমেন মিত্র।
নিজস্ব চিত্র।

অটো বা ট্যাক্সিতে উঠে চালকের দুর্ব্যবহারের মুখে পড়েছেন শহরের বহু মহিলা। কখনও ভাড়া নিয়ে গোলমাল আবার কখনও অন্য বিষয়। কতটা নিরাপদ বোধ করেন শহরের মহিলারা? চালকদের একাংশের এই প্রবণতা রুখতে এ বার উদ্যোগী হল কলকাতা পুলিশ। এই উপলক্ষে দক্ষিণ-পূর্ব ট্রাফিক গার্ডের উদ্যোগে নজরুল মঞ্চে অনুষ্ঠিত হল এই কর্মসূচির প্রথম কর্মশালা। উদ্বোধন করলেন কলকাতার নগরপাল সৌমেন মিত্র।

Advertisement
কর্মশালায় অংশ নেওয়া চালকদের সঙ্গে কথা নগরপালের।

কর্মশালায় অংশ নেওয়া চালকদের সঙ্গে কথা নগরপালের।


গণ পরিবহণে কতটা নিরাপদ বোধ করেন শহরের মহিলা যাত্রীরা? অ্যাপ ক্যাব, অটো বা ট্যাক্সি চালকদের কাছ থেকে কেমন আচরণ পেয়ে থাকেন তাঁরা? এ বিষয়ে একাধিক অভিযোগ আসে পুলিশের কাছে। চালকদের একাংশের বিরুদ্ধে মহিলা যাত্রীদের সম্মানহানির অভিযোগও আসে লালবাজারে। চালকদের এই প্রবণতা রুখতে কর্মশালা চালু করল কলকাতা পুলিশ। কর্মশালার পোশাকি নাম, ‘এই গাড়ি মহিলাদের সম্মান করে’।

লালবাজার সূত্রে খবর, নির্ভয়া প্রকল্পের অধীনে শহরের প্রতিটি ট্রাফিক গার্ড মিলে আয়োজন করবে এমন ২৫০টি কর্মশালা। যেখানে শহরের যানবাহন চালকদের লিঙ্গ সংবেদনশীলতা সম্পর্কে অবহিত করা হবে।

কলকাতা পুলিশের সাউথ-ইস্ট ট্রাফিক ২৫টি ট্রাফিক গার্ড এক মাস ব্যাপী ১০টি করে এমন কর্মশালার আয়োজন করবে। মোট ২৫০ কর্মশালার প্রতিটিতে থাকবেন ৫০ জন করে চালক। লালবাজারের লক্ষ্য, শহরের ১২ হাজার ৫০০জন চালককে এ বিষয়ে প্রশিক্ষিত করে তোলা। প্রশিক্ষণ শেষে চালকরা পাবেন শংসাপত্র এবং তাঁদের গাড়িতে স্টিকার সাঁটা হবে। তাতে লেখা থাকবে, ‘এই গাড়িতে আপনি সুরক্ষিত।’

আরও পড়ুন

Advertisement