Advertisement
০৪ মে ২০২৪
West Bengal Weather

দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস বুধবার পর্যন্ত, সাময়িক বিরতি শেষে আবার ফিরবে জ্বালাপোড়া গরম?

সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার পর্যন্ত আবহাওয়ার পরিবর্তন হবে না।

Kolkata to Experience scorching heat again, Rain forecast in West Bengal till Wednesday.

দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১০:২৩
Share: Save:

দক্ষিণবঙ্গে আগামী বুধবার পর্যন্ত ঝড়বৃষ্টি চলতে পারে, কোথাও কোথাও বৃহস্পতিবারও বৃষ্টি হবে। এমনটাই জানাল আলিপুর আবহাওয়া দফতর। তবে তার পর আবার ধীরে ধীরে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী বুধবার পর্যন্ত আবহাওয়ার পরিবর্তন হবে না। বৃষ্টির কারণে তাপমাত্রাও বেশ খানিকটা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সোমবার সকাল ১০টা নাগাদ প্রকাশিত বুলেটিনে হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আগামী দুই থেকে তিন ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গের উপকূলঘেঁষা জেলা দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। বজ্রপাতের সময় স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছে আলিপুর।

উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের কিছু কিছু এলাকায় বৃহস্পতিবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তার পর থেকে ঝড়বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। নতুন করে তাপমাত্রা বৃদ্ধি পাবে জেলায় জেলায়।

উত্তরবঙ্গে সোমবার আবহাওয়ার কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার ছাড়াও মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সেই সঙ্গে শিলাবৃষ্টির পূর্বাভাসও জারি করা হয়েছে। সোমবারের পর উত্তরবঙ্গে ঝড়বৃষ্টির দাপট আবার বাড়তে পারে আগামী বুধবার। বৃহস্পতিবারের পর থেকে উত্তরেও আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

চৈত্রের শেষ দিক থেকেই গ্রীষ্মের দাপট শুরু হয়েছিল বাংলায়। উত্তর থেকে দক্ষিণ, রাজ্যের সর্বত্র তীব্র উত্তাপে নাভিশ্বাস উঠছিল সকলের। বেশির ভাগ জেলায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডিও ছাপিয়ে গিয়েছিল। এই হাঁসফাঁস গরম থেকে আপাতত কিছু দিন রেহাই মিলেছে। দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। কলকাতায় সে ভাবে বৃষ্টি না হলেও তাপমাত্রা বেশ খানিকটা কমেছে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫ ডিগ্রি সেলসিয়াস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Weather Update Weather Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE