Advertisement
২১ জুলাই ২০২৪
Weather Forecast

Weather Forecast: ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার জেরে বৃহস্পতিবার সকাল থেকেই বৃষ্টি কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায়

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

মেঘাচ্ছন্ন কলকাতা।

মেঘাচ্ছন্ন কলকাতা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ০৯:১৮
Share: Save:

এক দিকে ঘূর্ণাবর্ত, অন্য দিকে মৌসুমী অক্ষরেখা— দুই মিলিয়ে বৃহস্পতিবার সকাল থেকেই কলকাতা এবং তৎসংলগ্ন এলাকায় আকাশের মুখ ভার। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত শুক্রবার পর্যন্ত চলতে পারে।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার মহানগরীর আকাশ থাকবে মেঘলা। সেই সঙ্গে মাঝারী থেকে ভারী বৃষ্টি হতে পারে সারাদিনই। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ২৪.৭ মিলিমিটার।

উত্তর বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্তের জেরে আগামী ২৪ ঘণ্টায় উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই বৃষ্টির সম্ভাবনা আরও বাড়াতে পারে বীরভূমের শ্রীনিকেতন, ডায়মন্ড হারবারের উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত মৌসুমী অক্ষরেখা। এর জেরে আগামী ২৪ ঘণ্টায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

দুই পরগনা, মেদিনীপুর, বর্ধমান ছাড়াও হাওড়া এবং হুগলিতে বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতা, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়াতেও ভারী বৃষ্টি হওয়ার কথা বলেছে হাওয়া অফিস। ইতিমধ্যেই হুগলির খানাকুল, হাওড়ার উদয়নারায়ণপুর, আমতা এবং পশ্চিম মেদিনীপুরের ঘাটালের বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। এই অবস্থায় ভারী বৃষ্টি হলে বন্যাপরিস্থিতির অবনতি তো হবেই, সঙ্গে বাড়বে ওই এলাকার মানুষের জীবনযন্ত্রণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Forecast kolkata weather Rain fall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE