Advertisement
০২ মে ২০২৪
CBSE Board

দশম-দ্বাদশের পরীক্ষা কবে থেকে, উৎকণ্ঠায় সিবিএসই-র পড়ুয়ারা

চলতি বছরে ফের আগের নিয়মে হবে এই পরীক্ষা। তা হবে পুরো পাঠ্যক্রমের উপরে। তাই পরীক্ষা-সূচি আগে ঘোষণা করলে ছেলেমেয়েরা আরও ভাল ভাবে প্রস্তুতি নিতে পারত বলেই মনে করছেন অভিভাবকেরা।

পরীক্ষা কবে থেকে জানে না সিবিএসই-র পড়ুয়ারা।

পরীক্ষা কবে থেকে জানে না সিবিএসই-র পড়ুয়ারা। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৭:১৯
Share: Save:

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ২৩ ফেব্রুয়ারি, উচ্চ মাধ্যমিক ১৪ মার্চ। সিআইএসসিই বোর্ডও তাদের আইসিএসই, অর্থাৎ দশম এবং আইএসসি, অর্থাৎ দ্বাদশের পরীক্ষা-সূচি ঘোষণা করে দিয়েছে। দুই পরীক্ষাই শুরু হবে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি। কিন্তু এখনও ঘোষণা হয়নি সিবিএসই-র দশম ও দ্বাদশের পরীক্ষার সূচি। যার জন্য অনেক পড়ুয়াই উৎকণ্ঠায় আছে বলে জানাচ্ছেন তাদের অভিভাবকেরা। তাঁদের বক্তব্য, গত দু’বছরে করোনার জন্য অফলাইন ক্লাস হয়নি। বোর্ডের পরীক্ষা হয়েছিল দু’টি সিমেস্টারে। কিন্তু চলতি বছরে ফের আগের নিয়মে হবে এই পরীক্ষা। তা হবে পুরো পাঠ্যক্রমের উপরে। তাই পরীক্ষা-সূচি আগে ঘোষণা করলে ছেলেমেয়েরা আরও ভাল ভাবে প্রস্তুতি নিতে পারত বলেই মনে করছেন অভিভাবকেরা। যদিও সিবিএসই-অনুমোদিত কয়েকটি স্কুলের অধ্যক্ষেরা জানাচ্ছেন, তাঁদের বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষা ফেব্রুয়ারি মাসে শুরু হওয়ারই সম্ভাবনা রয়েছে।

শুধু গোটা পাঠ্যক্রমের উপরে পরীক্ষা দেওয়াই নয়, আগামী বার দশম ও দ্বাদশের পরীক্ষার প্রশ্নও কিছুটা অন্য ধরনের হবে বলে জানিয়েছেন অধ্যক্ষেরা। দক্ষিণেশ্বরের জি ডি গোয়েন্‌কা পাবলিক স্কুলের অধ্যক্ষা সুজাতা চট্টোপাধ্যায় বলেন, ‘‘প্রস্তাবিত জাতীয় শিক্ষানীতি অনুযায়ী প্রশ্ন হবে বলে মনে করা হচ্ছে। পরীক্ষার্থীরা মুখস্থ করে কতটা শিখেছে, তার বদলে জোর দেওয়া হবে তারা বিষয়টা কতটা বুঝতে পেরেছে ও আত্মস্থ করতে পারছে, তার উপরে।’’

প্রশ্ন কেমন হতে পারে? অধ্যক্ষেরা জানাচ্ছেন, ধরা যাক, কোনও একটা ঘটনা বা পরিস্থিতির মধ্যে পরীক্ষার্থীকে ফেলে দেওয়া হল। তার পরে সেই ঘটনা থেকে বিভিন্ন প্রশ্ন করা হল। কেন ওই ঘটনাটি ঘটছে, তার কারণ জানতে চাওয়া হল। বইয়ে থাকা বিষয়টি না বুঝে শুধু মুখস্থ করে এলে এমন প্রশ্নের উত্তর লেখা কঠিন। ৩০ নম্বরের এমন প্রশ্ন আসতে পারে বলে জানাচ্ছেন অধ্যক্ষেরা। এ ছাড়া, মাল্টিপল চয়েস (এমসিকিউ) এবং অন্যান্য যে রকম প্রশ্ন থাকে, তা-ও থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Board CBSE Board Exams
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE