Advertisement
২৫ এপ্রিল ২০২৪
2019 Durga Puja Special

শারদীয়া তিলোত্তমা পরিদর্শন করলেন একঝাঁক বিদেশি

মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, চিন, তাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ইতালি, জাপান-সহ অন্যান্য দেশের কনসাল জেনারেল এবং তাঁদের পরিবারের সদস্যদের নিয়ে বিশেষ পুজো পরিক্রমার আয়োজন হয়েছিল।

চলছে ছবি তোলা। —নিজস্ব চিত্র।

চলছে ছবি তোলা। —নিজস্ব চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৯ ২১:৫৫
Share: Save:

কর্মসূত্রে এ দেশে থাকেন বটে, কিন্তু কাজের চাপে শহর কলকাতাকে চিনে ওঠার সুযোগ হয়ে ওঠে না সে ভাবে। উৎসবের আবহে সেই অভাবটাই পুষিয়ে নিলেন এক ঝাঁক ভিনদেশি মানুষ। আর এ সব কিছুই সম্ভব হল আইসিসিআর-এর উদ্যোগে।

মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, চিন, তাইল্যান্ড, অস্ট্রেলিয়া, ইতালি, জাপান-সহ অন্যান্য দেশের কনসাল জেনারেল এবং তাঁদের পরিবারের সদস্যদের নিয়ে বিশেষ পুজো পরিক্রমার আয়োজন করেছিল তারা। তাতে নতুন ভাবে শহর কলকাতাকে চেনার সুযোগ পেলেন ওই সমস্ত মানুষ।

আধ ঘণ্টা সাংস্কৃতিক অনুষ্ঠানের পর বুধবার, চতুর্থীর দিন দুপুর আড়াইটে নাগাদ এই পরিক্রমা শুরু হয়। তার পর একে একে ঘুরিয়ে দেখানো হয় চেতলা অগ্রগামী, বাদামতলা আষাঢ় সঙ্ঘ, মিতালি সঙ্ঘ, বালিগঞ্জ কালচারাল, ত্রিধারা সম্মিলনী এবং দেশপ্রিয় পার্কের পুজো।

বাঙালিয়ানার স্বাদ জানাতে রীতিমতো ঢাক বাজিয়ে প্রতিটি প্যান্ডেলে স্বাগত জানানো হয় ওই সমস্ত ভিনদেশি অতিথিকে। ঘুরিয়ে দেখানো হয় প্যান্ডেলের কারুকার্য, যা চুটিয়ে উপভোগ করেছেন অতিথিরা। মন দিয়ে বুঝে নিয়েছেন পুজোর খুঁটিনাটি। প্রতিমা এবং প্যান্ডেলের ছবিও ক্যামেরাবন্দি করেছেন সকলে।

এ দিনের এই পরিক্রমার মূল উদ্যোক্তা যদিও আইসিসিআর, তবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বিস্পোক আর্ট অ্যান্ড ইউনিক লেগ্যাসিজ (বাউল) এবং টুইনসট্যুর সংস্থা। আতিথেয়তার দায়িত্বে ছিল স্ট্যাডেল বুটিক হোটেল। সন্ধ্যা ৭টা নাগাদ এই পরিক্রমা শেষ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

2019 Durga Puja Special ICCR Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE