Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fake Call Centre

Fake call center : ফের প্রকাশ্যে ভুয়ো কল সেন্টার, ধৃত ২২

একাধিক ভুয়ো নথি উদ্ধার হয়েছে। সূত্রের খবর, ওই অভিযুক্তেরা কলকাতায় বসে অস্ট্রেলিয়ায় ফোন করে প্রতারণার ফাঁদ পাতত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ০৭:৪৬
Share: Save:

ভুয়ো কল সেন্টার চালিয়ে লক্ষ লক্ষ টাকা প্রতারণার অভিযোগে এ বার একসঙ্গে ২২ জনকে গ্রেফতার করল কলকাতা পুলিশ। মঙ্গলবার দুপুরে নিউ আলিপুর থানার বঙ্কিম মুখার্জি সরণির একটি বহুতলে হানা দিয়ে তাদের ধরা হয়। ধৃতদের থেকে বেশ কয়েকটি কম্পিউটার

এবং একাধিক ভুয়ো নথি উদ্ধার হয়েছে। সূত্রের খবর, ওই অভিযুক্তেরা কলকাতায় বসে অস্ট্রেলিয়ায় ফোন করে প্রতারণার ফাঁদ পাতত।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি ধরা পড়া ভুয়ো কল সেন্টারের কিছু লোকজনকে জিজ্ঞাসাবাদ করে নিউ আলিপুরের ওই কল সেন্টারের হদিস মেলে। বিশেষ সূত্র মারফত খবর পেয়ে মঙ্গলবার লালবাজারের গুন্ডা দমন শাখা, গোয়েন্দা বিভাগ এবং সাইবার সুরক্ষা বিভাগের পুলিশ আধিকারিকেরা একসঙ্গে হানা দেন সেখানে। কাজ চলাকালীনই ২২ জনকে গ্রেফতার করা হয়।

তদন্তে গোয়েন্দারা জেনেছেন, একটি অনলাইন বিপণন সংস্থার কর্মী হিসেবে নিজেদের পরিচয় দিত অভিযুক্তেরা। প্রথমে তারা অনলাইন কলিং ব্যবস্থায় অস্ট্রেলীয় নাগরিকদের ফোন করত। তাঁদের কম্পিউটারের সাইবার নিরাপত্তা বিষয়টি বিনামূল্যে পরীক্ষা করার কথা জানিয়ে বেশ কিছু সফটওয়্যার ডাউনলোড করাত। এতেই ওই নাগরিকদের কম্পিউটারের অনেক তথ্য চলে আসত প্রতারকদের হাতে। এর পরে কম্পিউটারের নথি বেহাত হয়ে গিয়েছে জানিয়ে নিরাপত্তা নিশ্চিত করার জন্য টাকা চাইত প্রতারকেরা। একটি বহুজাতিক মোবাইল প্রস্তুতকারী সংস্থার অ্যাপ্লিকেশনের মাধ্যমে সেই টাকা নিত তারা।

অভিযোগ, এতেই শেষ নয়। বেশ কিছু অস্ট্রেলীয় নাগরিকের ব্যাঙ্কের তথ্য জেনেও তারা টাকা হাতিয়ে নিত বলে অভিযোগ। তদন্তকারীদের দাবি, ধৃতদের জিজ্ঞাসাবাদ করে এমন আর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fake Call Centre Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE