Advertisement
১৮ এপ্রিল ২০২৪
PG Hospital

পিজি-তে ত্রিমাত্রিক প্রযুক্তির এন্ডোস্কোপি

হাসপাতাল সূত্রের খবর, এত দিন এন্ডোস্কোপি যন্ত্রের মাধ্যমে একটি ক্যামেরা নাক-কান-গলার যে অংশে সমস্যা রয়েছে, সেখানে ঢোকানো হত।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২১ ০৬:১২
Share: Save:

নাক-কান-গলার অস্ত্রোপচারে এ বার ব্যবহার করা হচ্ছে ত্রিমাত্রিক প্রযুক্তি। সম্প্রতি এসএসকেএম হাসপাতালের ইএনটি বিভাগে আনা হয়েছে ‘থ্রিডি এন্ডোস্কোপি’ যন্ত্র। সেটি পরীক্ষামূলক ভাবে ব্যবহার করে শুরু হয়েছে অস্ত্রোপচারও।

হাসপাতাল সূত্রের খবর, এত দিন এন্ডোস্কোপি যন্ত্রের মাধ্যমে একটি ক্যামেরা নাক-কান-গলার যে অংশে সমস্যা রয়েছে, সেখানে ঢোকানো হত। ক্যামেরায় তোলা ছবি মনিটরের পর্দায় দেখে অস্ত্রোপচার করতেন চিকিৎসকেরা। প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এ বার আনা হয়েছে ‘থ্রিডি এন্ডোস্কোপি’ যন্ত্রটি। যেটির দাম প্রায় ৬৫ লক্ষ টাকা। কর্তৃপক্ষ জানাচ্ছেন, পরীক্ষামূলক ব্যবহারে ওই যন্ত্রের মাধ্যমে তিন-চারটি অস্ত্রোপচার করা হয়েছে।

নাক-কান-গলা বিভাগের চিকিৎসকদের কথায়, নতুন প্রযুক্তির ওই যন্ত্রের মাধ্যমে অস্ত্রোপচার করার সময়ে তাঁদের বিশেষ চশমা পরতে হচ্ছে। তাতেই নির্দিষ্ট জায়গাটি ত্রিমাত্রিক প্রযুক্তিতে চোখের সামনে ফুটে উঠছে। এতে অস্ত্রোপচারেও অনেক সুবিধা হচ্ছে। চিকিৎসকেরা জানাচ্ছেন, ‘থ্রিডি এন্ডোস্কোপি’ যন্ত্রে দু’টি ক্যামেরা থাকছে। ফলে যে অংশে অস্ত্রোপচার হচ্ছে, সেটি খুব স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে। তাতে অস্ত্রোপচারের সময়ে এবং পরে সমস্যা, ঝুঁকির আশঙ্কাও অনেক কম থাকছে। এসএসকেএমের নাক-কান-গলা বিভাগের চিকিৎসক অরুণাভ সেনগুপ্ত বলেন, ‘‘রাজ্যে প্রথম এসএসকেএমেই পরীক্ষামূলক ভাবে ত্রিমাত্রিক প্রযুক্তির এন্ডোস্কোপি যন্ত্র ব্যবহার শুরু হয়েছে। এর ফলে আগামী দিনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে চিকিৎসার সুযোগ পাবেন বহু সাধারণ মানুষ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata PG Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE