Advertisement
০২ মে ২০২৪
Death

প্রতিমা বিসর্জনের সময় শিশুকে বাঁচাতে গিয়ে জেসিবির ধাক্কা, নিমতলা ঘাটে মৃত্যু কনস্টেবলের!

মৃত কনস্টেবলের নাম সন্দীপ বর্মণ। তাঁর বাড়ি জলপাইগুড়িতে। কর্মসূত্রে থাকতেন কলকাতায়। দুর্ঘটনা ঘটানো গাড়ির চালক আব্দুল আজিম হোসেনকে ইতিমধ্যে গ্রেফতার করেছে উত্তর বন্দর থানার পুলিশ।

An image of Death

সন্দীপ বর্মণ। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৬:০০
Share: Save:

নিমতলা ঘাটে কালী প্রতিমা বিসর্জনের সময়ে একটি শিশুকে বাঁচাতে গিয়ে ভারী গাড়ির (জেসিবি) ধাক্কায় মৃত্যু হল কর্তব্যরত এক পুলিশ কনস্টেবলের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সন্দীপ বর্মণ (৩৪)। তাঁর বাড়ি জলপাইগুড়িতে। কর্মসূত্রে থাকতেন কলকাতায়। দুর্ঘটনা ঘটানো গাড়িটির চালক আব্দুল আজিম হোসেনকে মঙ্গলবার বিকেলে গ্রেফতার করেছে উত্তর বন্দর থানার পুলিশ। তাঁর বিরুদ্ধে বেপরোয়া ভাবে গাড়ি চালানো এবং গাফিলতির জেরে মৃত্যু ঘটানোর (৩০৪এ ধারা) অভিযোগে মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ। ধৃত গাড়িচালককে আজ, বুধবার আদালতে তোলা হবে।

পুলিশ সূত্রের খবর, কালী প্রতিমা বিসর্জন উপলক্ষে সোমবার বিকেল থেকে অন্যান্য ঘাটের পাশাপাশি নিমতলা ঘাটেও যাবতীয় প্রস্তুতি নিয়েছিল কলকাতা পুলিশ ও পুরসভা। পুলিশ জানিয়েছে, রাত আড়াইটে নাগাদ প্রতিমা বিসর্জন শেষ হয়ে যায়। নিমতলা ঘাটে কর্তব্যরত এক পুলিশ আধিকারিক বললেন, ‘‘সোমবার রাত আড়াইটের পরে আর কোনও প্রতিমা বিসর্জনের জন্য আসেনি। তবু আমরা আরও আধ ঘণ্টা অপেক্ষা করি। ৩টের পরে নিমতলা ঘাট থেকে যে যাঁর গন্তব্যে চলে যান।’’ সোমবার রাতে দুর্ঘটনার প্রত্যক্ষদর্শী রোহিত খানের কথায়, ‘‘তখন রাত প্রায় সাড়ে ৩টে। শুনশান ঘাটে কলকাতা পুলিশ বা পুরসভার কর্মীরা কেউ ছিলেন না। হঠাৎ দেখি, একটি বড় কালী প্রতিমা বিসর্জনের জন্য ঘাটে নিয়ে আসা হয়েছে। সঙ্গে প্রায় একশো জন মানুষ।’’

রোহিত জানান, সেখানে তখন পুলিশ বা পুরসভার কর্মীরা কেউ না থাকায় প্রতিমার পিছু পিছু বিসর্জনের জন্য শিশু থেকে বয়স্ক, সকলেই গঙ্গার ঘাটের দিকে এগিয়ে যেতে থাকেন। এরই মধ্যে ওই প্রতিমা বিসর্জনের খবর নিমতলা ঘাটের দায়িত্বে থাকা, পুলিশের রিজ়ার্ভ ফোর্সের কনস্টেবল সন্দীপের কাছে পৌঁছয়। তিনি ঘটনাস্থলে ছুটে এসে দেখেন, একটি বিশাল কালী প্রতিমার সঙ্গে অনেকে দল বেঁধে গঙ্গার দিকে যাচ্ছেন। রোহিত জানান, একটি শিশুও তখন প্রতিমার পিছু পিছু গঙ্গার দিকে যাচ্ছিল। সেই শিশুটিকে আটকাতে যান সন্দীপ। পুলিশ জানিয়েছে, সেই সময়ে কালী প্রতিমা গঙ্গা থেকে সরানোর জন্য একটি জেসিবি কাজ করছিল। সেটি সন্দীপকে পিছন থেকে ধাক্কা মারে। সন্দীপ পড়ে যান। তাঁকে গুরুতর আহত অবস্থায় আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়।

কলকাতা পুরসভার কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের এক আধিকারিক বললেন, ‘‘নিমতলা ঘাটে কালী প্রতিমা সরানোর কাজে চারটি জেসিবি মজুত রয়েছে। সোমবার রাতে দুর্ঘটনা ঘটানো জেসিবি গাড়িটি ভাড়া করা হয়েছিল।’’ মঙ্গলবার বিকেলে লালবাজারে মৃত পুলিশ কনস্টেবল সন্দীপ বর্মণকে গান স্যালুট দেওয়া হয়। উপস্থিত ছিলেন নগরপাল বিনীত গোয়েল-সহ অন্য পদস্থ পুলিশ আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE