Advertisement
২৩ জুলাই ২০২৪
Fake Facebook Profiles

শুধু ডিজি নয়, ওসি-র নামেও ভুয়ো প্রোফাইল খোলে অভিযুক্ত

পুলিশ জানিয়েছে, গত জুলাই মাসে বড়তলা থানার ওসি দেবাশিস দত্তের নামে ফেসবুকে একটি ভুয়ো অ্যাকাউন্ট খোলা হয়েছিল। আসল প্রোফাইলের ছবি-সহ বিভিন্ন তথ্য ব্যবহার করা হয়েছিল ওই ভুয়ো প্রোফাইলে।

An image of Facebook

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ০৬:২৬
Share: Save:

সাধারণ কোনও নাগরিক নন, একটি থানার খোদ ওসি-র নামে ভুয়ো ফেসবুক প্রোফাইল খুলে সাধারণ মানুষের সঙ্গে আর্থিক প্রতারণার অভিযোগে এক জালিয়াতকে গ্রেফতার করেছে পুলিশ। তদন্তকারীরা জানিয়েছেন, ধৃতের নাম রাহিশ খান। তার বাড়ি রাজস্থানের আলওয়ারে। তাকে অবশ্য রাজ্য পুলিশের ডিজি মনোজ মালব্যের নামে ফেসবুকে ভুয়ো প্রোফাইল খুলে প্রতারণার একটি মামলায় বিধাননগরের সাইবার থানা আগেই গ্রেফতার করেছিল। সেই কারণে সে জেলেই ছিল। জেলবন্দি ওই অভিযুক্তকে কোর্টের নির্দেশে শুক্রবার ব্যাঙ্কশাল আদালতে তোলা হয়। বিচারক ধৃতকে ২১ ডিসেম্বর পর্যন্ত পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।

পুলিশ জানিয়েছে, গত জুলাই মাসে বড়তলা থানার ওসি দেবাশিস দত্তের নামে ফেসবুকে একটি ভুয়ো অ্যাকাউন্ট খোলা হয়েছিল। আসল প্রোফাইলের ছবি-সহ বিভিন্ন তথ্য ব্যবহার করা হয়েছিল ওই ভুয়ো প্রোফাইলে। অভিযোগ, এর পরে ওই ভুয়ো প্রোফাইল থেকেই পাতা হয় প্রতারণার ফাঁদ। দেবাশিসের নামে খোলা প্রোফাইল থেকে অভিযোগকারীর কাছে একটি মেসেজ পাঠিয়ে বলা হয়, সিআরপিএফে কর্মরত তাঁর এক বন্ধু কাজের জায়গা থেকে অন্যত্র বদলি হয়ে যাচ্ছেন। তাই তাঁর বাড়িতে থাকা আসবাব খুবই কম দামে বিক্রি করে দিচ্ছেন। অভিযোগকারী তা বিশ্বাস করে প্রায় লক্ষাধিক টাকা অগ্রিম বাবদ দিয়ে দেন। অভিযোগ, তিনি আসবাবও পাননি, এমনকি, টাকাও ফেরত আসেনি। এর পরেই তিনি বিষয়টি বুঝতে পেরে বড়তলা থানায় অভিযোগ দায়ের করেন।

পুলিশ জানিয়েছে, ওই ঘটনার তদন্তে নেমে কিছু দিন আগে বড়তলা থানার তদন্তকারীরা জানতে পারেন, বিধাননগর সাইবার থানার হাতে গ্রেফতার হওয়া এক অভিযুক্ত এই ঘটনার সঙ্গে যুক্ত। তার পরেই তাকে জেল থেকে হেফাজতে নেওয়ার আবেদন জানানো হয়। পুলিশ সূত্রের খবর, বিভিন্ন আইপিএস অফিসার থেকে শুরু করে নিচুতলার পুলিশকর্মীদের নামে ফেসবুকে ভুয়ো প্রোফাইল খুলে প্রতারণা করত রাহিশ। তার পিছনে রয়েছে একটি চক্র। ওই চক্রের বাকিদের খোঁজ শুরু করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arrest Crime Police Officials
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE