Advertisement
০২ মে ২০২৪
construction

নির্মাণস্থলে কাজ করতে গিয়ে নীচে পড়ে মৃত্যু কিশোরের

কাজ করতে উঠে ছ’তলা নির্মীয়মাণ বাড়ি থেকে পড়ে মৃত্যু হল এক কিশোর শ্রমিকের। তার নাম করণ কুমার (১৭)।

এসএসকেএমে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা কিশোরকে মৃত ঘোষণা করেন।

এসএসকেএমে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা কিশোরকে মৃত ঘোষণা করেন। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ০৭:৪৯
Share: Save:

কোমরে দড়ি বাঁধার বা মাথায় হেলমেট পরার বালাই নেই। নেই সুরক্ষার অন্য কোনও ব্যবস্থাও। সেই অবস্থায় কাজ করতে উঠে ছ’তলা নির্মীয়মাণ বাড়ি থেকে পড়ে মৃত্যু হল এক কিশোর শ্রমিকের। তার নাম করণ কুমার (১৭)। এই ঘটনায় প্রশ্ন উঠেছে, একের পর এক মৃত্যুর পরেও এ ভাবে নিরাপত্তার ব্যবস্থা ছাড়া উঁচুতে উঠে কাজ চলে কী করে? ১৮ বছরের নীচের কেউ নির্মাণস্থলে কাজই বা করে কী ভাবে?

পুলিশ জানায়, বালিগঞ্জের রোনাল্ড রো-এ একটি নির্মীয়মাণ বাড়িতে কাজ চলছিল বুধবার। তেতলার একটি জানলায় প্লাস্টারের কাজ করছিল করণ। বিকেল ৫টা নাগাদ সেখান থেকেই হাত ফস্কে সে নীচে পড়ে যায়। এসএসকেএমে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। মৃত কিশোরের বাড়ি বিহারে। কয়েক মাস আগে কাজ পাইয়ে দেওয়ার কথা বলে তাকে শহরে আনা হয়। তাদের গ্রামের এক পরিচিতের সূত্রে নির্মাণস্থলে কাজ পায় করণ। কিন্তু পুরসভার বিধি অনুযায়ী ওই নির্মাণস্থলে নিরাপত্তার কোনও বন্দোবস্ত ছিল না। বছরকয়েক আগেই কোমরে দড়ি বাঁধার পাশাপাশি এমন উঁচুতে উঠে কাজ করার ক্ষেত্রে একাধিক নির্দেশিকা জারি করে পুরসভা। হেলমেট ও চকচকে পোশাক পরে কাজ করার পাশাপাশি নির্মাণস্থলে অক্সিজেন ও প্রাথমিক চিকিৎসার বন্দোবস্ত রাখারও নির্দেশ দেওয়া হয়। কিন্তু এ দিন এর কিছুই ছিল না। অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

construction Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE