Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ham Radio Club

রেডিয়ো তরঙ্গ খুঁজে উদ্ধার কী ভাবে, শেখাতে কর্মশালা

উপগ্রহের মাধ্যমে যোগাযোগ করা যাচ্ছে না, এমন জায়গায় এই ধরনের বেতার তরঙ্গ সংযোগ স্থাপনে অনেক বেশি কার্যকর বলে কর্মশালায় জানান প্রশিক্ষকেরা।

An image of Ham Radio

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ব্যারাকপুর শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৩ ০৫:৫৭
Share: Save:

দুর্গম পর্বতে কোনও পর্বতারোহী যদি সমস্যায় পড়েন, অথবা বিপর্যয় মোকাবিলা বাহিনীর কোনও সদস্য যদি বিপদে পড়েন, তবে তাঁর কাছে থাকা রেডিয়োর তরঙ্গ খুঁজে নিয়ে কী ভাবে সহজে তাঁকে উদ্ধার করা সম্ভব, তা হাতেকলমে শেখাতে কর্মশালার আয়োজন করা হল সোদপুরে। মঙ্গলবার, হ্যাম রেডিয়োর ‘ওয়েস্ট বেঙ্গল রেডিয়ো ক্লাব’-এর উদ্যোগে সোদপুরে ‘ফক্স হান্টিং’ বা ‘শিয়াল শিকার’ নামে ওই কর্মশালা অনুষ্ঠিত হয়। সেখানে বাড়ির বাতিল করা সরঞ্জাম দিয়ে অ্যান্টেনা তৈরি করে দুর্গম জায়গায় বেতার তরঙ্গ পাঠানো যায় কী ভাবে, তারই প্রাথমিক পাঠ দেওয়া হয়।

উপগ্রহের মাধ্যমে যোগাযোগ করা যাচ্ছে না, এমন জায়গায় এই ধরনের বেতার তরঙ্গ সংযোগ স্থাপনে অনেক বেশি কার্যকর বলে কর্মশালায় জানান প্রশিক্ষকেরা। দু’দফায় প্রায় ১০০ জনকে এ দিন প্রশিক্ষণ দেওয়া হয়। যাঁরা দুর্যোগ মোকাবিলায় সরকারি বিভাগগুলির সঙ্গে সংযোগ স্থাপনে সরাসরি কাজ করবেন।

‘ওয়েস্ট বেঙ্গল রেডিয়ো ক্লাব’-এর সম্পাদক অম্বরীশ নাগ বিশ্বাস বলেন, ‘‘সংযোগ স্থাপনের ক্ষেত্রে অ্যান্টেনা তৈরি করতে জানাটাই প্রাথমিক শিক্ষা। কারণ, বিপর্যয়ের জায়গায় সমস্ত জিনিস হাতের নাগালে পাওয়া যাবে না, এমনটাই ধরে নিতে হবে। এর পাশাপাশি, সাঙ্কেতিক পদ্ধতিতে কথোপকথনের পাঠও দেওয়া হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE