Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Gangasagar Mela

Gangasagar Mela 2022: মেলার জন্য অতিরিক্ত ট্রেন-বাস

মেলার প্রয়োজনে রাজ্য পরিবহণ নিগম এবং দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম মিলিত ভাবে প্রায় দেড় হাজার ট্রিপ করার পরিকল্পনা করেছে।

ময়দানে পুণ্যার্থীদের মধ্যাহ্নভোজের প্রস্তুতি। ছবি: সমরেশ মণ্ডল

ময়দানে পুণ্যার্থীদের মধ্যাহ্নভোজের প্রস্তুতি। ছবি: সমরেশ মণ্ডল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২২ ০৭:২৪
Share: Save:

গঙ্গাসাগর মেলায় পুণ্যার্থীদের যাতায়াতের জন্য কাল, মঙ্গলবার থেকেই বিশেষ ব্যবস্থা চালু হচ্ছে। এসপ্লানেড থেকে অতিরিক্ত বাসের ব্যবস্থা করা হচ্ছে। বাড়তি ট্রেন চালাতে তৈরি শিয়ালদহ ডিভিশনও।

মেলার প্রয়োজনে রাজ্য পরিবহণ নিগম এবং দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম মিলিত ভাবে প্রায় দেড় হাজার ট্রিপ করার পরিকল্পনা করেছে। দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম মেলার সাত দিনে প্রায় ৩৭০টি বাসের জোগান দেবে। ওই সব বাস মোট ৪৭০টি ট্রিপ করবে। রাজ্য পরিবহণ নিগম প্রায় ১১০০টি ট্রিপ করার পরিকল্পনা করেছে। এ ছাড়াও পুলিশকর্মী এবং দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের জন্য থাকছে যথাক্রমে ৮৬টি এবং ৫০টি বাস। মেলায় মোতায়েন থাকবেন ১০ হাজার পুলিশকর্মী।

রাজ্য পরিবহণ নিগম মূলত এসপ্লানেড থেকে বাস চালালেও দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের কিছু বাস ছাড়বে হাওড়া থেকে। মঙ্গলবার থেকে এই পরিষেবা শুরু হলেও বেশি বাস চলবে ১২-১৫ জানুয়ারি। ওই সময়ের মধ্যে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের ৭৫টি বাস প্রতিদিন ১০০টি ট্রিপ করার লক্ষ্যমাত্রা নিয়েছে। ১৬ জানুয়ারি থেকে ট্রিপের সংখ্যা কিছুটা কমবে। রাজ্য পরিবহণ নিগম মেলার মূল চার দিনে গড়ে ২০০ ট্রিপ করার কথা ভেবেছে। তবে সংক্রমণের আশঙ্কা উড়িয়ে দিচ্ছেন না উদ্বিগ্ন বাসকর্মী থেকে আধিকারিকেরা।

সরকারি বিধির কথা মাথায় রেখে মেলার জন্য লোকাল ট্রেনের সংখ্যা বাড়াচ্ছে রেলও। হাওড়া ও শিয়ালদহে খোলা হচ্ছে হেল্পডেস্ক। শিয়ালদহে যাত্রীদের করোনা পরীক্ষার জন্য হবে বিশেষ শিবির। ১২ থেকে ১৬ জানুয়ারি শিয়ালদহ দক্ষিণ শাখায় দৈনিক অতিরিক্ত ১৫টি ট্রেন চলবে। এর মধ্যে শিয়ালদহ-নামখানা রুটে ৮টি, নামখানা-লক্ষ্মীকান্তপুর রুটে ১টি, লক্ষ্মীকান্তপুর-শিয়ালদহ রুটে ২টি ও কাকদ্বীপ-শিয়ালদহ রুটে ১টি ট্রেন চলবে। তিনটি ট্রেনের যাত্রাপথ বাড়ানো হয়েছে। তবে রাতে বা ভোরে অতিরিক্ত ট্রেন চালানো হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gangasagar Mela Sagar Island
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE