Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kolkata Metro Services

এসপ্লানেড থেকে হাওড়া ময়দান কি ১৫ মিনিট অন্তর চলবে মেট্রো 

হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত ৪.৮ কিলোমিটার মেট্রোপথে পরিষেবা চালু করতে হাওড়া ময়দান, হাওড়া স্টেশনে প্রয়োজনীয় প্রস্তুতি শেষ হয়েছে। বি বা দী বাগ স্টেশন তৈরির কাজও শেষ হওয়ার পথে।

An image of Esplanade Metro Station

—প্রতিনিধিত্বমূলক ছবি।

ফিরোজ ইসলাম 
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ০৬:৩৫
Share: Save:

আগামী বছরের শুরুতে ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত অংশে পরিষেবা খুলে দেওয়ার কথা। তখন ওই পথে ১৫ মিনিট অন্তর ট্রেন চলতে পারে। মেট্রো সূত্রের খবর, সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত পরিষেবা চালু রাখার কথাও প্রাথমিক পরিকল্পনায় রয়েছে।

শুরুতে অবশ্য ওই পথে দু’টি লাইনে ১২ মিনিটের ব্যবধানে ট্রেন চালানোর কথা শোনা গিয়েছিল। বাস্তবে চারটি স্টেশনে ট্রেনের থামা, যাত্রীদের ওঠানামা— সব মিলিয়ে প্রায় ১২ মিনিটের কাছাকাছি সময় লাগে বলে জানাচ্ছেন আধিকারিকেরা। এখন ওই দূরত্বের মধ্যে ইস্ট-ওয়েস্ট মেট্রোর দু’টি রেক নিয়ে মহড়া চলছে। রেক নির্মাণ সংস্থা ‘ভারত আর্থ মুভার্স লিমিটেড’-এর (বিইএমএল) চালকেরা আপাতত ওই ট্রেন চালাচ্ছেন। বিভিন্ন পর্বে মহড়ার মধ্যে দিয়ে ট্রেনের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছনোর সময় ১২ মিনিট থেকে ১১ মিনিটে নামিয়ে আনার চেষ্টা চলছে। সেটা করা গেলেও ট্রেনের চালক বদল-সহ অন্য কাজের জন্য আরও চার মিনিট সময় হাতে রাখার কথা ভেবেই এগোচ্ছেন মেট্রো কর্তৃপক্ষ। পাশাপাশি দু’টি সুড়ঙ্গে শুরুতে কোনও সিগন্যালিং ব্যবস্থা ছাড়াই ‘ওয়ান ট্রেন সিস্টেম’ বা একটি ট্রেনের ব্যবস্থায় ট্রেন চালানো হবে। সেই অনুযায়ী, প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর-সহ অন্যান্য ব্যবস্থার মধ্যে সমন্বয় গড়ে তোলার কাজ করা হবে।

হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত ৪.৮ কিলোমিটার মেট্রোপথে পরিষেবা চালু করতে হাওড়া ময়দান, হাওড়া স্টেশনে প্রয়োজনীয় প্রস্তুতি শেষ হয়েছে। বি বা দী বাগ স্টেশন তৈরির কাজও শেষ হওয়ার পথে।

তবে মেট্রো রেল কর্তৃপক্ষের চিন্তা নির্ধারিত সময়ে এসপ্লানেড স্টেশনের কাজ শেষ করা নিয়ে। বিভিন্ন যন্ত্রপাতি আনা-নেওয়ার জন্য ওই মেট্রোর দুর্ঘটনাগ্রস্ত পশ্চিমমুখী সুড়ঙ্গ এবং পূর্বমুখী সুড়ঙ্গের একাংশে বসানো অতিকায় ক্রেনের আকারের যন্ত্র পুরো খোলা হয়নি। এসপ্লানেড স্টেশনের ওই অংশের ছাদের ঢালাই আংশিক শেষ হয়েছে। স্টেশনের পূর্ব এবং পশ্চিম প্রান্তের প্রবেশপথ সাজিয়ে তোলাও বাকি রয়েছে। ওই স্টেশনের ইস্ট-ওয়েস্ট মেট্রো ও উত্তর-দক্ষিণ মেট্রোর প্ল্যাটফর্মে পৌঁছতে দুই মেট্রোর যে সংযুক্তির প্রয়োজন, সেই কাজও বাকি আছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের আধিকারিকদের দাবি, আগামী ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করার বিষয়ে তাঁরা আত্মবিশ্বাসী।

শুক্রবার পুরো এই মেট্রোপথের প্রস্তুতি খতিয়ে দেখেন কলকাতা মেট্রো রেলের জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি এবং কে এম আর সি এলের ম্যানেজিং ডিরেক্টর ভি কে শ্রীবাস্তব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Howrah Maidan Esplanade
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE