Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Garden Reach Building Collapse

তোলাবাজি ঠেকাতে এ বার প্রোমোটারদের হেল্পলাইন চালু কলকাতা পুলিশের, গার্ডেনরিচকাণ্ডের জের?

নির্মাণের কাজ চলাকালীন কোনও ‘চাপ’ তা তোলাবাজির জন্য হুমকির মতো সমস্যায় পড়লে সংশ্লিষ্ট প্রোমোটার বা ডেভেলপার ওই হেল্পলাইনে ফোন করে সরাসরি লালবাজারে অভিযোগ জানাতে পারবেন।

গার্ডেনরিচের ভেঙে পড়া সেই বহুতলের সামনে উদ্ধারকারীরা।

গার্ডেনরিচের ভেঙে পড়া সেই বহুতলের সামনে উদ্ধারকারীরা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ২৩:১১
Share: Save:

গার্ডেনরিচে বেআইনি বহুতল ভেঙে পড়ার ঘটনার প্রায় তিন সপ্তাহ পরে মঙ্গলবার শহরের প্রোমোটার এবং ডেভেলপারদের নিয়ে বৈঠক করল কলকাতা পুলিশ। লালবাজারে ওই বৈঠকে প্রোমোটার এবং ডেভেলপারদের নিয়ে একটি হেল্পলাইন চালু করার সিদ্ধান্ত হয়েছে।

লালবাজার সূত্রের খবর, হেল্পলাইনের নম্বর ৯৪৩২৬১১০০০। নির্মাণের কাজ চলাকালীন কোনও ‘চাপ’ বা তোলাবাজির জন্য হুমকির মতো সমস্যায় পড়লে সংশ্লিষ্ট প্রোমোটার বা ডেভেলপার ওই হেল্পলাইনে ফোন করে সরাসরি লালবাজারে অভিযোগ জানাতে পারবেন।

প্রসঙ্গত, গত ১৭ মার্চ রাতে গার্ডেনরিচ এলাকার একটি নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ে পাশের ঝুপড়ির উপর। সেই দুর্ঘটনায় এখনও পর্যন্ত ১৩ জনের মৃত্যু হয়েছে। ঘটনার পর থেকেই সমালোচনার মুখে পড়তে হয়েছে কলকাতা পুরসভাকে। ওই বহুতল যে বেআইনি ভাবে তৈরি করা হয়েছিল, তা মেনে নিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। ঘটনাচক্রে, তিনি ওই এলাকার বিধায়কও। ঘটনায় পুরসভার তরফে তিন জন ইঞ্জিনিয়ারকে শোকজ় করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE