Advertisement
০১ মে ২০২৪
Death

ফ্ল্যাটে আগুন লেগে দমবন্ধ হয়ে মৃত্যু ছেলের, অসুস্থ বৃদ্ধা মা-ও

প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, সিগারেটের ফুলকি থেকে বিছানায় আগুন ধরে যায়। সেই আগুন দ্রুত ঘরে ছড়িয়ে পড়ে। প্রবল ধোঁয়ায় দম আটকে মৃত্যু হয় অরিন্দমের।

An image of Death

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ০৪:৪৯
Share: Save:

ঘরে আগুন লেগে মৃত্যু হল এক ব্যক্তির। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে লেক টাউন থানা এলাকার কালিন্দী হাউজ়িংয়ে। পুলিশ জানায়, মৃতের নাম অরিন্দম বিশ্বাস (৪৫)। এই দুর্ঘটনায় অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে ভর্তি করাতে হয় তাঁর বৃদ্ধা মা সোনালি বিশ্বাসকেও। তবে, বৃদ্ধার অবস্থা আপাতত স্থিতিশীল। গোটা ঘটনায় স্তম্ভিত ওই পরিবারের প্রতিবেশীরা। প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, সিগারেটের ফুলকি থেকে বিছানায় আগুন ধরে যায়। সেই আগুন দ্রুত ঘরে ছড়িয়ে পড়ে। প্রবল ধোঁয়ায় দম আটকে মৃত্যু হয় অরিন্দমের।

কালিন্দী হাউজ়িংয়ের ‘সি’ ব্লকের বাসিন্দা ছিলেন ওই ব্যক্তি। সেখানে একটি আবাসনের দোতলার ফ্ল্যাটে মায়ের সঙ্গে থাকতেন তিনি। বেসরকারি সংস্থায় কাজ করতেন অরিন্দম। প্রতিবেশীরা জানান, সোমবার রাতের দিকে তাঁরা ‘বাঁচাও, বাঁচাও’ চিৎকার শুনে বেরিয়ে দেখেন, অরিন্দমদের ফ্ল্যাটে আগুন জ্বলছে। ভিতর থেকে বেরোচ্ছে কালো ধোঁয়া। তাঁরাই খবর দেন পুলিশ ও দমকলে। দমকলের একটি ইঞ্জিন এসে ফ্ল্যাটের বন্ধ জানলার কাচ ভেঙে আগুন নেভানোর কাজ শুরু করে।

পুলিশ জেনেছে, অরিন্দম ধূমপায়ী ছিলেন। অতীতেও সিগারেটের আগুন থেকে তাঁর ফ্ল্যাটের বিছানা-বালিশ পুড়ে গিয়েছিল। সোমবার রাতেও তেমনই কিছু ঘটেছিল বলে ধারণা পুলিশ ও দমকলের।

মঙ্গলবার ঘটনাস্থলে পৌঁছে ওই ফ্ল্যাটের নীচে দাঁড়িয়েও জিনিসপত্র পোড়ার কটু গন্ধ পাওয়া গিয়েছে। বাসিন্দারা জানান, অরিন্দমের মায়ের হৃদ্‌যন্ত্রের সমস্যা রয়েছে। দিনকয়েক আগেই তাঁকে অক্সিজেন দেওয়ার প্রয়োজন হয়েছিল। সোমবার রাতের অগ্নিকাণ্ডের সময়ে অন্য আবাসিকেরা অরিন্দমদের ফ্ল্যাটের দরজায় ক্রমাগত ধাক্কা দিতে শুরু করেন তাঁদের বার করে আনতে। কিন্তু কেউই ভিতর থেকে দরজা খুলে দিতে পারছিলেন না।

বহু বার ধাক্কা দেওয়ার পরে অরিন্দমের মা সোনালি কোনও ভাবে এসে ফ্ল্যাটের দরজা খুলতে সক্ষম হন। কিন্তু দরজার আগে লোহার গেটে তালা দেওয়া ছিল। সেটির চাবি ধোঁয়ার মধ্যে অতি কষ্টে খুঁজে পান বৃদ্ধা। প্রতিবেশীরাই সেই চাবি দিয়ে তালা খুলে তাঁকে ধোঁয়ার কবল থেকে বার করে আনেন। কিন্তু অরিন্দমের ঘর পর্যন্ত পৌঁছনো যায়নি। তাঁকে উদ্ধার করেন দমকলকর্মীরা। আর জি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে ওই ব্যক্তিকে মৃত ঘোষণা করা হয়।

বেশ কয়েক বছর আগে একই ভাবে সিগারেটের আগুন থেকে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডের জেরে কেষ্টপুর এলাকায় এক জ্যোতিষীর মৃত্যু হয়েছিল। পুলিশের দাবি, অরিন্দম হয়তো মদ্যপান করেছিলেন। তার ফলেও বেসামাল হয়ে এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death smoking Suffocation Fire break out
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE