Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Bangladesh

Bangladesh: সংহতির বার্তায় এই বাংলাও

আবুল বাশার, মিরাতুন নাহার, আফরোজা খাতুন প্রমুখ ৫৫ জনের স্বাক্ষরিত একটি বার্তা দুঃসময়ে যৌথতার বার্তা দিচ্ছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২১ ০৬:৩৩
Share: Save:

ভাঙার চেষ্টা যতই চলুক, উল্টে আরও বেশি করে মিলে যাচ্ছে দুই বাংলার শান্তিকামী মানুষ। দুর্গাপুজোর সময়ে অশন্তি বাধানোর চেষ্টার বিরুদ্ধে প্রতিবাদে মুখর বাংলাদেশের পাশে প্রাণপণে থাকার বার্তা দিচ্ছে পশ্চিমবঙ্গও। বাংলাদেশের এই রুখে দাঁড়ানো আদতে মুক্তিযুদ্ধের আলোকিত চেতনাকে রক্ষার লড়াই এবং তা বাঁচিয়ে রাখতে শেখ হাসিনা সরকার যথাযথ ব্যবস্থা নেবে বলে আশা প্রকাশ করে একযোগে একটি বিবৃতি দিয়েছেন এই বাংলার বাম রাজনীতির বিভিন্ন শিবিরভুক্ত নেতারা। মোহন সিং খাঙ্গুরা, দেবশঙ্কর হালদার, কৌশিক সেন, পরমব্রতের মতো সাংস্কৃতিক ব্যক্তিত্বদেরও নাম তাতে মিশে।

বাংলাদেশের ঘটনাবলি ঘিরে এ দেশেও বিদ্বেষে ইন্ধনের অপচেষ্টা দেখা গিয়েছে। ঠিক তখনই আবুল বাশার, মিরাতুন নাহার, আফরোজা খাতুন প্রমুখ ৫৫ জনের স্বাক্ষরিত একটি বার্তা দুঃসময়ে যৌথতার বার্তা দিচ্ছে। বাংলাদেশ-কাণ্ডকে এ দেশের রাজনীতিতে ব্যবহারের চেষ্টা করছে একটি রাজনৈতিক শিবিরও। এ বিষয়ে সজাগ করে বার্তা দিয়েছে ‘ফ্যাসিস্ট আরএসএস বিজেপির বিরুদ্ধে বাংলা’ বলে একটি নাগরিক মঞ্চ। গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি তাদের আসন্ন রাজ্য সম্মেলনটিতেই সাম্প্রদায়িকতা ও অসহিষ্ণুতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ আন্দোলনের ডাক দেওয়ার কথা বলছে। বাংলাদেশের ঘটনা নিয়ে এ দেশে অশান্তির অপচেষ্টার বিরুদ্ধে একজোট থাকতে সোমবার বিকেলে একাডেমি অব ফাইন আর্টসের সামনে জড়ো হয়েছিল ভাষা ও চেতনা সমিতি, বন্দীমুক্তি কমিটি, ফ্রেন্ডস অব ডেমোক্রেসি প্রমুখ কয়েকটি মঞ্চ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Communal harmony sheikh hasina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE