Advertisement
৩০ এপ্রিল ২০২৪
kolkata municipal corporation

কলকাতা পুর আইনের একাধিক ধারায় সংশোধন

১৭৪, ১৭৯ থেকে ১৮৮, ১৯৬, ১৯৯, ৪১২এ-সহ পুর আইনের একাধিক ধারা ৯ জুন থেকে কার্যকর হয়েছে বলে রাজ্যপালের অনুমোদন পেয়েছে।

KMC.

কলকাতা পুরসভা। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ০৮:৪২
Share: Save:

কলকাতা পুরসভা আইনের সম্পত্তিকর ও মূল্যায়ন, এলাকাভিত্তিক মূল্যায়ন, ব্যবসার ছাড়পত্র, বিপজ্জনক বাড়ি সংক্রান্ত একাধিক ধারায় সংশোধন ও সংযোজন হল। ১৭৪, ১৭৯ থেকে ১৮৮, ১৯৬, ১৯৯, ৪১২এ-সহ পুর আইনের একাধিক ধারা ৯ জুন থেকে কার্যকর হয়েছে বলে রাজ্যপালের অনুমোদন পেয়েছে। সংশোধিত এই ধারায় সম্পত্তির নিজস্ব মূল্যায়নে কোনও করদাতার ইচ্ছাকৃত তথ্য গোপনের ক্ষেত্রে ধার্য জরিমানার হারের ব্যাখ্যা রয়েছে। কলকাতা পুর আইনে এই সংক্রান্ত মূল ধারায় ৩০ শতাংশ জরিমানার কথা বলা হয়েছিল। তবে কিসের নিরিখে ওই জরিমানা, তা নিয়ে জটিলতা তৈরি হয়েছে। তার সরলীকরণ করে বলা হয়েছে, ধরা যাক, তথ্য গোপনের ফলে করদাতার সম্পত্তির মূল্যায়ন দাঁড়িয়েছে ১০০০ টাকা। কিন্তু পুরসভার মূল্যায়নে তা হয়েছে ১২০০ টাকা। এ বার অতিরিক্ত এই ২০০ টাকার উপরে ৩০ শতাংশ জরিমানা ধার্য হবে।

প্রসঙ্গত, শহরের ২.৫ থেকে ২.৭ লক্ষ করদাতা নিয়মিত কর দেন না বলে পুরসভা সূত্রের খবর। এঁদের একাংশ বাড়ি বা আবাসন সম্পূর্ণ হওয়ার শংসাপত্র পেয়েও মূল্যায়নের জন্য আবেদন জানাননি। তাই পুর আইনে সংশোধনের ফলে কাজে সুবিধা হবে বলে জানান পুর কর্তারা। আবার পুর আইনের ৪১২এ ধারার সংযোজনে বলা হয়েছে, বিপজ্জনক বাড়ি ভাঙতে হলে বাসিন্দারা ওই চত্বরেই অস্থায়ী থাকার জায়গা তৈরি করতে পারবেন। স্থানান্তরের প্রয়োজন হলে পুরসভার তদারকিতে তাঁরা সেখানে থাকার শংসাপত্র পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kolkata municipal corporation Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE