Advertisement
২৫ এপ্রিল ২০২৪
5G Ambulance

দেশের প্রথম ফাইভ জি অ্যাম্বুল্যান্স পরিষেবা নিয়ে এল কলকাতার অ্যাপোলো হাসপাতাল

অ্যাম্বুল্যান্সে থাকা ক্যামেরার মাধ্যমে হাসপাতাল থেকেই রোগীর শারীরিক পরিস্থিতির উপর নজর রাখবেন চিকিৎসকেরা। অ্যাম্বুল্যান্সের ভিতরে থাকা চিকিৎসকদের প্রয়োজনীয় পরামর্শও দেওয়া যাবে।

Apollo Multispeciality Hospital launches India’s 1st 5G connected ambulance

দেশের প্রথম ফাইভ জি অ্যাম্বুল্যান্স। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১৯:৩৩
Share: Save:

দেশের সর্বাধুনিক অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু হল কলকাতায়। কলকাতার অ্যাপোলো হাসপাতালের উদ্যোগে চালু হওয়া এই অ্যাম্বুল্যান্সে পাওয়া যাবে ফাইভ জি নেটওয়ার্কের পরিষেবা। এর ফলে সঙ্কটাপন্ন রোগীরা অ্যাম্বুল্যান্সের ভিতরেই সমস্ত জরুরি এবং আপৎকালীন পরিষেবা পাবেন। অ্যাম্বুল্যান্সের ভিতরে থাকা ক্যামেরার মাধ্যমে হাসপাতাল থেকেই রোগীর শারীরিক পরিস্থিতির উপর নজর রাখতে পারবেন চিকিৎসকরা। সে ক্ষেত্রে অ্যাম্বুল্যান্সের ভিতরে থাকা চিকিৎসকদের প্রয়োজনীয় পরামর্শ দিতে পারবেন তাঁরা।

এই প্রসঙ্গে অ্যাপোলো হাসপাতালের পূর্বাঞ্চলীয় প্রধান রানা দাশগুপ্ত বলেন, “আধুনিক চিকিৎসা দেওয়ার ঐতিহ্য বজায় রেখেই আমরা সঙ্কটাপন্ন রোগীদের জীবন বাঁচাতে এবং গুরুত্বপূর্ণ সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ করতে এই ফাইভ জি অ্যাম্বুল্যান্স পরিষেবা চালু করেছি। এর ফলে অ্যাম্বুল্যান্সে থাকা রোগীর উপর নজর রাখা যাবে তো বটেই, তাঁর শরীরের নানা ওঠাপড়ার দিকেও নিবিড় ভাবে নজর রাখা যাবে।” অ্যাপোলো হাসপাতালের মেডিক্যাল সার্ভিসের ডিরেক্টর, সুরিন্দর সিংহ ভাটিয়া বলেন, “বহু সময় দূরের হাসপাতালে নিয়ে যাওয়ার সময় সঙ্কটে থাকা রোগীদের প্রাণসংশয় দেখা যায়। কিন্তু আমরা আধুনিক এই অ্যাম্বুল্যান্সে রোগীকে হাসপাতালের যাবতীয় পরিষেবা দিতে পারব।” এই প্রসঙ্গে অ্যাপোলা হাসপাতালের আপৎকালীন বিভাগের প্রধান, চিকিৎসক অরিজিৎ বসু বলেন, “আধুনিক ক্যামেরার মাধ্যমে অ্যাম্বুল্যান্সের ভিতরে থাকা রোগীর উপর নজর রাখতে পারার কারণে আমরা বহু মানুষের প্রাণ বাঁচাতে পারব।”

অ্যাপোলো হাসপাতাল সূত্রে জানা গিয়েছে এই আধুনিক অ্যাম্বুল্যান্স তৈরির নেপথ্যে রয়েছে প্রখ্যাত সংস্থা ‘হেলথনেট গ্লোবাল লিমিটেড’। এই সংস্থা বহুদিন ধরেই অ্যাপোলোর সহযোগী সংস্থা হিসাবে কাজ করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE