Advertisement
০৫ মে ২০২৪
Awareness

সাইবার অপরাধে লাগাম টানতে ভরসা সেই সচেতনতাই

কমিশনারের দাবি, নাগরিকেরা সচেতন হলেই এ সব প্রতিবন্ধকতা কাটিয়ে অপরাধ রোখা সম্ভব হবে। দ্রুত অভিযোগ দায়ের করলে অনেক ক্ষেত্রেই প্রতারণার মাধ্যমে খোয়া যাওয়া টাকা বেহাত হওয়া আটকানো যায়।

২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে পশ্চিমবঙ্গে সাইবার অপরাধ সংক্রান্ত নথিভুক্ত হওয়া অভিযোগের সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে পশ্চিমবঙ্গে সাইবার অপরাধ সংক্রান্ত নথিভুক্ত হওয়া অভিযোগের সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৩ ০৬:৩৪
Share: Save:

খুন, ধর্ষণ বা ডাকাতির মতো ঘটনায় দায়ের হওয়া অভিযোগ কমলেও উত্তরোত্তর বেড়েই চলেছে সাইবার অপরাধ সংক্রান্ত অভিযোগের সংখ্যা। ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস বুরো’ (এনসিআরবি)-র সর্বশেষ রিপোর্ট বলছে, ২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে পশ্চিমবঙ্গে সাইবার অপরাধ সংক্রান্ত নথিভুক্ত হওয়া অভিযোগের সংখ্যা দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। দেখা যাচ্ছে, ২০২০ সালে রাজ্যে ৭১২টি সাইবার অপরাধ সংক্রান্ত অভিযোগ নথিভুক্ত হয়েছে, যার মধ্যে খাস কলকাতাতেই রুজু হয়েছে ১৭২টি।

এই পরিস্থিতিতে শনিবার ‘ভারত চেম্বার অব কমার্স’-এ এক অলোচনাচক্রে নাগরিকদের সচেতনতার উপরেই জোর দিলেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল। সেখানে তিনি বলেন, ‘‘আগে সাইবার অপরাধের অভিযোগ নিয়ে থানায় গেলে অভিযোগকারীরই ভুল খোঁজার চেষ্টা হত। তখন ডেস্কে থাকা পুলিশকর্মীদের তেমন সচেতনতা ছিল না। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে। অভিযোগ নিয়ে গেলে যথাযথ গুরুত্ব দিয়ে দেখা হয়।’’ সেই সঙ্গে তিনি বলেন, ‘‘এই মুহূর্তে ব্যক্তিগত তথ্য খুব সহজেই সোশ্যাল মিডিয়ায় পাওয়া যায়। সেটাকেই হাতিয়ার করে প্রতারকেরা নিত্যনতুন কৌশল বার করছে। প্রযুক্তির সাহায্যে সহজেই পরিচয় গোপন রাখা যায়। ফলে প্রতারকদের ধরা সহজ হয় না।’’

কমিশনারের দাবি, নাগরিকেরা সচেতন হলেই এ সব প্রতিবন্ধকতা কাটিয়ে অপরাধ রোখা সম্ভব হবে। তাঁর দাবি, দ্রুত অভিযোগ দায়ের করলে অনেক ক্ষেত্রেই প্রতারণার মাধ্যমে খোয়া যাওয়া টাকা বেহাত হওয়া আটকানো যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyber Crime awareness Cyber Crime Department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE