Advertisement
২৫ এপ্রিল ২০২৪
BJP Bengal

Bengal BJP: স্বপ্নভঙ্গের ২ মে কলকাতায় মিছিল বিজেপির, সপ্তাহব্যাপী থাকছে ঠাসা কর্মসূচি

বছর ঘুরে সামনে আবার একটা ২ মে। ওই দিন থেকে টানা ১০ দিন বিভিন্ন কর্মসূচি নিলেন সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী এবং দিলীপ ঘোষরা।

নবান্ন অভিযানের বদলে মে মাসে টানা কর্মসূচি রাজ্য বিজেপির।

নবান্ন অভিযানের বদলে মে মাসে টানা কর্মসূচি রাজ্য বিজেপির। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১৯:৪০
Share: Save:

২০২১ সালের ২ মে। বিধানসভা ভোটের ফলপ্রকাশের পর দেখা গেল তৃতীয় বার বিপুল জনসমর্থন নিয়ে ফের কুর্সিতে তৃণমূল। আর প্রথম বার বাংলা-জয়ের স্বপ্ন দেখা বিজেপি অভিযোগ করে ভোট পরবর্তী নজিরবিহীন সন্ত্রাসের। বছর ঘুরে সামনে আবার একটা ২ মে। ওই দিন থেকে টানা ১০ দিন বিভিন্ন কর্মসূচি নিলেন সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী এবং দিলীপ ঘোষরা। তার মধ্যে দিন তিনেক রাজ্যে উপস্থিত থাকতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

রাজ্য বিজেপির দাবি, ভোট-পরবর্তী হিংসা এখনও চলছে। হাই কোর্টের নির্দেশে সিবিআই ভোট-পরবর্তী হিংসার তদন্তে নামলেও এখনও বিজেপি কর্মীদের মারধর, নির্যাতন চলছে রাজ্যে। রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার জানান, ভোট-পরবর্তী হিংসা, বিভিন্ন দুর্নীতি-কাণ্ডের প্রতিবাদ হিসেবে ২ মে মহানগরের পথে নামছেন তাঁরা। এই কর্মসূচির নাম, ‘গণতন্ত্র প্রতিষ্ঠা সঙ্কল্প মহামিছিল’। সুকান্ত জানান, ভোটের পর যে সন্ত্রাস শুরু হয়েছিল, তা এখনও চলছে। রাজ্যের একের পর এক দুর্নীতি সামনে আসছে। সেই কারণেই ওই মিছিল। রাজ্য বিজেপি সূত্রে জানা গিয়েছে, দক্ষিণবঙ্গের সব জেলা থেকে ওই দিন কর্মী-সমর্থকদের কলকাতায় আসতে বলা হয়েছে।

এর আগে রাজ্য বিজেপি ঠিক করেছিল, মে মাসের গোড়ায় নবান্ন অভিযান করবে। তবে মঙ্গলবার রাজ্য বিজেপির দফতরে বৈঠকে ঠিক হয় টানা ১০ দিন কর্মসূচি হবে। তাতে নবান্ন অভিযানকে বাদ রাখা হয়েছে। ২ মে-র পর ৩ মে কর্মসূচিতে রয়েছে অনশন পর্ব। ওই দিন বিজেপির দক্ষিণবঙ্গের সমস্ত জনপ্রতিনিধি কলকাতার গাঁধী মূর্তির পাদদেশে হাজির থাকবেন। সেখানে তাঁরা এক বেলা অনশন করবেন। অনশন শেষে ‘শহিদ সাহায্য নিধি’ সংগ্রহ করবেন। অর্থাৎ, ভোট-পরবর্তী হিংসায় নিহত বিজেপি কর্মী ও সমর্থকদের পরিবারকে সাহায্যের জন্য অর্থ সংগ্রহ করবেন সাংসদ, বিধায়করা।

৪ মে থেকে ৬ মে কোনও কর্মসূচি বিস্তারিত জানায়নি রাজ্য বিজেপি। কারণ, ওই তিন দিন রাজ্যে থাকতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এর পর ৭ মে ভোট-পরবর্তী হিংসায় নিহতদের পরিবারের কাছে পৌঁছবেন বিজেপি নেতারা। ‘শহিদ’ পরিবারের সদস্যদের জন্য নববর্ষের উপহার হিসেবে জামা-কাপড় এবং আর্থিক সাহায্য নিয়ে যাওয়া হবে। এর পর ৮ ও ৯ মে দক্ষিণবঙ্গের ব্লকস্তরে মিছিল করবে বিজেপি। এর পর ১০ মে ‘শহিদ’ পরিবারের সদস্যদের কলকাতায় এনে ‘সত্যাগ্রহ’ কর্মসূচি পালন করবে বিজেপি। ওই দিন বিকেলে ‘শহিদ’ পরিবারের সদস্যদের নিয়ে রাজ্যপালের কাছে যাবেন বিজেপি নেতারা। পরের দিন ১১ মে প্রত্যেক জেলায় একটি করে মিছিল করবে বাংলার বিজেপি।

তার আগে চলতি মাসেই ‘শহিদ’ পরিবারগুলিকে নিয়ে দিল্লিতে রাষ্ট্রপতির কাছে যাচ্ছে বিজেপি। সেখানে পুরোভাগে থাকবেন সর্বভারতীয় বিজেপির কোনও নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE