Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Saltlake

INIFD: ২৫ বছর ধরে শহরের উঠতি ডিজাইনারদের পথ দেখাচ্ছে আইএনআইএফডি-র সল্ট লেক ক্যাম্পাস

ছাত্রছাত্রীরা যাতে আন্তর্জাতিক বাজারে ফ্যাশন ডিজাইনার হিসেবে সুনাম অর্জন করতে পারে সেই দিকেও বিশেষ নজর দেয় এই প্রতিষ্ঠান।

কাজে ব্যস্ত শিক্ষার্থীরা।

কাজে ব্যস্ত শিক্ষার্থীরা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১৯:৩৩
Share: Save:

‘ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ ফ্যাশন ডিজাইন (আইএনআইএফডি)’ বিশ্বের দরবারে নাম কুড়ানো অন্যতম ডিজাইন প্রতিষ্ঠান। ফ্যাশন ডিজাইনের জগতে এই প্রতিষ্ঠানের আধিপত্য বহু অনেক দিন ধরেই। আইএনআইএফডি-এর সল্ট লেক ক্যাম্পাস ২৫ বছরের পুরনো। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশেনের স্বশাসিত মূল্যায়ন সংস্থার বিচারেও এই ক্যাম্পাস বিশেষ সুখ্যাতি লাভ করেছে। অভিজ্ঞতাসম্পন্ন প্রশিক্ষক, অত্যাধুনিক পরিকাঠামো এবং উন্নত প্রযুক্তির সাহায্যে আইএনআইএফডি-র এই ক্যাম্পাস বহুদিন ধরেই শিক্ষার্থীদের সফল্যের শিখরে পৌঁছতে সাহায্য করছে।

ফ্যাশন এবং ইন্টিরিয়র ডিজাইনিং-এর ছাত্রছাত্রীরা যাতে আন্তর্জাতিক স্তরে ফ্যাশন ডিজাইনার হিসেবে সুনাম অর্জন করতে পারেন সেই দিকেও বিশেষ নজর দেয় এই প্রতিষ্ঠান। বিশেষ প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানো থেকে শুরু করে খ্যাতনামীদের দিয়ে ক্লাস করানো, সব কিছুর ব্যবস্থা করে আইএনআইএফডি-র সল্টলেক ক্যাম্পাস। এমনকি, বলিউডের খ্যাতনামী ফ্যাশন ডিজাইনার মণীশ মালহোত্র এবং ইন্টিরিয়র ডিজাইনার তথা অভিনেত্রী টুইঙ্কল খন্নাও আইএনআইএফডি-র সল্টলেক ক্যাম্পাসে এসে প্রশিক্ষণ দিয়েছেন।

ল্যাকমে ফ্যাশন উইক এবং ফেমিনা মিস ইন্ডিয়ার সঙ্গেও বিশেষ ভাবে যুক্ত এই প্রতিষ্ঠান। আইএনআইএফডি-র সল্টলেকের প্রশিক্ষণপ্রাপ্ত উঠতি ডিজাইনারেরা তাঁদের বিভিন্ন কাজ আর্ন্তজাতিক মানের বিভিন্ন নামীদামি অনুষ্ঠানে প্রদর্শন করেছেন। এমনকি, ল্যাকমে ফ্যাশন উইকের বিজয়ীর মুকুটও উঠেছে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাথায়।

আইএনআইএফডি সল্টলেকের শিক্ষার্থীরা শীর্ষস্থানীয় পোষাক সংস্থাগুলির সঙ্গেও ডিজাইনার হিসাবে কাজ করছেন। এই প্রতিষ্ঠানের প্রায় সাত হাজার প্রাক্তনী আর্ন্তজাতিক এবং জাতীয় স্তরের নামীদামি সংস্থায় কর্মরত।

বিলাসবহুল হোটেলে আয়োজিত এই প্রতিষ্ঠানের বার্ষিক অনুষ্ঠান কলকাতা শহরে চর্চার কেন্দ্রবিন্দুতেও পরিণত হয়েছে বহুবছর ধরে। এই অনুষ্ঠানে যোগ দিতে আসেন দেশ-বিদেশের একাধিক নামকরা ডিজাইনাররা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE