Advertisement
০৪ মে ২০২৪
Teachers

Calcutta High Court: নবম-দশমে শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ হাই কোর্টের

পরীক্ষায় না বসেই চাকরি! নবম ও দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগ মামলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা দিয়ে তদন্তের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট।

শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে কলকাতা হাই কোর্টে  দায়ের হয় মামলা

শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে কলকাতা হাই কোর্টে দায়ের হয় মামলা অলংকরণ: সনৎ সিংহ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৪:০৩
Share: Save:

পরীক্ষায় না বসেই চাকরি! নবম-দশম শ্রেণিতে শিক্ষক নিয়োগ মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। মামলাকারীদের অভিযোগ ছিল, ২০১৬ সালের নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়। শিক্ষক নিয়োগের পরীক্ষাতেই বসেননি, এমন অনেকে চাকরি পেয়েছেন। অন্য দিকে, যে চাকরি প্রার্থীরা পাস করেছেন, তালিকায় নাম রয়েছে, তাঁদের নিয়োগ হয়নি। এর আগে এই মামলায় স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে তদন্ত করে একটি রিপোর্ট জমা দিতে বলে হাই কোর্ট। মামলাকারীর আইনজীবী ফিরদৌস শামিম জানান, এসএসসি রিপোর্টেও তঁদের অভিযোগের সত্যতা পাওয়া গিয়েছে। এখন তাঁদের প্রশ্ন, যে ব্যক্তি পরীক্ষাই দেননি, তাঁর নামই বা কোথায় পেল কমিশন। কী ভাবে তালিকায় জায়গা হল তাঁদের?

সোমবার উভয় পক্ষের সওয়াল-জবাব শোনার পর হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, সিবিআই-কে দিয়ে এই মামলার প্রাথমিক অনুসন্ধান করতে হবে। আগামী ২৮ মার্চের মধ্যে ওই তদন্তের রিপোর্ট তারা হাই কোর্টে জমা দেবে। নিয়োগে কোনও প্রভাবশালীর হাত রয়েছে কি না সেটাও খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে আদালত বলে জানান মামলাকারীর আইনজীবী।

উল্লেখ্য, রাজ্যে প্রাথমিক থেকে মাধ্যমিক, শিক্ষক নিয়োগে অস্বচ্ছতার অভিযোগে একাধিক মামলা দায়ের হয়েছে আদালতে। এর আগে মুর্শিদাবাদ জেলার নবম ও দশম শ্রেণির একাধিক শিক্ষকের চাকরি বাতিলের নির্দেশ দেয় হাই কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Teachers Calcutta High Court Recruitment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE