Advertisement
০১ মে ২০২৪
Calcutta High Court

লাইসেন্সহীন ঘোড়ার গাড়ি ময়দানে নয়, বলল কোর্ট

ময়দানের ঘোড়ার গাড়ি নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। সেই মামলায় রাজ্য জানিয়েছিল, লাইসেন্স ও রেজিস্ট্রেশন ছাড়া ঘোড়ার গাড়ি চালাতে দেওয়া হবে না।

An image of Calcutta High Court

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ০৫:১০
Share: Save:

ময়দানে লাইসেন্স ও রেজিস্ট্রেশন ছাড়া কোনও ঘোড়ার গাড়ি চালানো যাবে না বলে সোমবার নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি টি এস শিবগণনমের ডিভিশন বেঞ্চ। এর পাশাপাশি, রাজ্যকে লাইসেন্সবিহীন ঘোড়ার গাড়ি চিহ্নিত করার নির্দেশও দিয়েছেন প্রধান বিচারপতি। তিনি বলেছেন, উপযুক্ত নথি না থাকলে গাড়ি বাজেয়াপ্ত করতে হবে। গাড়ির মালিক নতুন করে লাইসেন্সের জন্য আবেদন করতে পারবেন। কিন্তু ঘোড়ার স্বাস্থ্য পরীক্ষা সরকারি ডাক্তারের কাছেই করাতে হবে।

ময়দানের ঘোড়ার গাড়ি নিয়ে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাই কোর্টে। সেই মামলায় রাজ্য জানিয়েছিল, লাইসেন্স ও রেজিস্ট্রেশন ছাড়া ঘোড়ার গাড়ি চালাতে দেওয়া হবে না। তবে সেই প্রতিশ্রুতি রক্ষা করা হয়নি বলে অভিযোগ ওঠে। প্রসঙ্গত উল্লেখ্য, ময়দানে ঘুরে বেড়ানো এবং অন্যান্য প্রতিটি ঘোড়ার লাইসেন্স পরীক্ষা করার প্রস্তাব দিয়েছে মামলাকারী পশুপ্রেমী সংগঠন। তাদের বক্তব্য, এর ফলে প্রতিটি ঘোড়ার জন্ম এবং তার মালিকানা সম্পর্কে যে কোনও সময়ে তথ্যানুসন্ধান করা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE