×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ এপ্রিল ২০২১ ই-পেপার

টাকার উৎস কী? কোন সংস্থার সঙ্গে যুক্ত রুজিরা? আয়ব্যয়ের নথি পেতে মরিয়া সিবিআই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ ফেব্রুয়ারি ২০২১ ১৪:০৫
রুজিরা বন্দ্যোপাধ্যায়

রুজিরা বন্দ্যোপাধ্যায়

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকার উৎসের সন্ধানে কোমর বেধে নেমেছে সিবিআই। গত কাল এক ঘণ্টা জেরার পরেও বেশ কিছু বিষয়ে ধোঁয়াশা রয়ে গিয়েছে বলে মনে করছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। সে কারণে রুজিরার আয়ব্যয়ের নথি পেতে মরিয়া সিবিআইয়ের দুর্নীতি দমন শাখার অফিসারেরা। একই সঙ্গে তাঁর পরিচয়পত্র এবং পাসপোর্ট সংক্রান্ত নথিপত্রও খতিয়ে দেখার প্রক্রিয়া শুরু হয়েছে।

গোয়েন্দারা জানার চেষ্টা করছেন, রুজিরা কি কোনও সংস্থার সঙ্গে যুক্ত রয়েছেন? না কি তিনি গৃহবধূ? যদি গৃহবধূ হন, তা হলে প্রতিমাসে তাঁর অ্যাকাউন্টে বিপুল পরিমাণে টাকা কোথা থেকে আসত? আর যদি তা না হয়, তা হলে তিনি কোন সংস্থার (রেজিস্টার্ড) সঙ্গে যুক্ত রয়েছেন? ওই সং‌স্থার আয়ব্যয়ের তথ্যই চাওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

Advertisement

কয়লা-কাণ্ডে রুজিরার নাগরিকত্ব নিয়েও প্রশ্ন উঠেছে। তাই তার সরকারি পরিচয়পত্র এবং পাসপোর্ট সংক্রান্ত খুঁটিনাট তথ্যও জানতে চাইছে সিবিআই। রুজিরার একাধিক পাসপোর্ট রয়েছে বলে জানা গিয়েছে। পরিচয়পত্রে তাঁর বাবার নাম দু’জায়গায় দু’রকম রয়েছে বলে অভিযোগ। কেন? সে বিষয়ে খোঁজ নেওয়া হচ্ছে।

একটি সূত্র মারফত জানা যাচ্ছে, ব্যাঙ্ককে জন্মগ্রহণ করায় রুজিরার কাছে তাইল্যান্ডের পাসপোর্ট রয়েছে। কিন্তু একাধিক জায়গায় তিনি নিজেকে ভারতের নাগরিক বলে দাবি করেছেন। প্যান কার্ডের আবেদনপত্র এবং বিদেশে বসবাসকারীদের ভারতীয় নাগরিকত্বের শংসাপত্র (ওসিআই কার্ড) পাওয়ার জন্য নিজের বিয়ের যে শংসাপত্র জমা দিয়েছিলেন রুজিরা, তাতে এক জায়গায় তাঁর বাবার নাম নিফন নারুলা এবং অন্য জায়গায় গুরশরণ সিংহ আহুজা লেখা ছিল বলেও অভিযোগ। এই অভিযোগের কোনও ভিত্তি রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

Advertisement