Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Kolkata East West Metro

পশ্চিম ভাগের মেট্রোর নিয়ন্ত্রণ যাচ্ছে পূর্বের হাতে 

বৃহস্পতিবার রাত থেকে ওই কাজ শুরু হয়ে রবিবার পর্যন্ত চলবে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ-এসপ্লানেড অংশে পরিকাঠামোগত কাজ বাকি থাকায় পরিষেবা শুরু হতে সময় লাগবে।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০০
Share: Save:

হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত অংশের ট্রেন চলাচল ছাড়াও টিকিট কাউন্টার এবং স্বয়ংক্রিয় গেট-সহ ইস্ট-ওয়েস্ট মেট্রোর যাবতীয় ব্যবস্থার নিয়ন্ত্রণ চলে যাচ্ছে সল্টলেকের সেন্ট্রাল পার্ক স্টেশনের কন্ট্রোল রুমের হাতে। মহড়া পর্বে এত দিন ওই ব্যবস্থা ইস্ট-ওয়েস্ট মেট্রোর হাওড়া স্টেশন থেকে পরিচালিত হত। যাত্রী-পরিষেবা শুরুর গুরুত্বপূর্ণ ধাপ হিসাবে গোটা ব্যবস্থার নিয়ন্ত্রণ এক ছাতার তলায় আনা হচ্ছে। এর ফলে ট্রেনের সময়, সিগন্যালিং, ট্রেন চলাচল নিয়ন্ত্রণ, স্টেশনের বিভিন্ন কাজকর্মের উপরে নজরদারি— সবই কেন্দ্রীয় ব্যবস্থার আওতায় আসবে। নিয়ন্ত্রণের কেন্দ্র বদলের প্রক্রিয়া সম্পূর্ণ করার জন্য আজ, শুক্রবার এবং কাল, শনিবার পরিষেবা সম্পূর্ণ বন্ধ থাকবে। রবিবার ইস্ট-ওয়েস্ট মেট্রো বন্ধই থাকে।

বৃহস্পতিবার রাত থেকে ওই কাজ শুরু হয়ে রবিবার পর্যন্ত চলবে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ-এসপ্লানেড অংশে পরিকাঠামোগত কাজ বাকি থাকায় পরিষেবা শুরু হতে সময় লাগবে। হাওড়া ময়দান-এসপ্লানেড অংশের কাজ সম্পূর্ণ। এত দিন হাওড়া স্টেশন থেকে যে ব্যবস্থায় হাওড়া ময়দান ও এসপ্লানেডের মধ্যে ট্রেন চলাচল নিয়ন্ত্রিত হত, তা ছিল ‘ব্যাক আপ কন্ট্রোল’ (বিসিসি)। একটি বিকল্প সার্ভার ও কন্ট্রোল রুমের মাধ্যমে তা পরিচালিত হত। নতুন ব্যবস্থায় সেন্ট্রাল পার্ক ডিপোর অপারেশনাল কন্ট্রোল (ওসিসি) থেকে তা পরিচালিত হবে। হাওড়ার ব্যবস্থা আপৎকালীন বিকল্প হিসেবে থাকবে।

উদ্বোধন নিয়ে মেট্রো কর্তৃপক্ষের কাছে রেল মন্ত্রকের কোনও বার্তা এখনও আসেনি। রেলওয়ে সেফটি কমিশনার প্রস্তুতি খতিয়ে দেখে কিছু সংশোধনের নির্দেশ দেন। মেট্রো কর্তৃপক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ করার কথা জানালেও এখনও মেট্রো রেলওয়ে সেফটি কমিশনারের ছাড়পত্র মেলেনি। ওই ছাড়পত্র পাওয়ার উপরেই উদ্বোধনের বিষয়টি নির্ভর করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Howrah Esplanade
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE