Advertisement
০৭ মে ২০২৪
Kolkata Metro

বাড়তি টাকা, মেট্রো পরিষেবা মসৃণ করতে দরাজ কেন্দ্র

জমি-জট কাটিয়ে কাজের অগ্রগতি ভাল, এমন মেট্রো প্রকল্পে বরাদ্দ বাড়াল কেন্দ্র।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২১ ০৬:০৮
Share: Save:

জমি-জট কাটিয়ে কাজের অগ্রগতি ভাল, এমন মেট্রো প্রকল্পে বরাদ্দ বাড়াল কেন্দ্র। শুধু যাত্রী-স্বাচ্ছ্যন্দই নয়, শহরের নির্মীয়মাণ মেট্রো প্রকল্পগুলি দ্রুত শেষ করা এবং মেট্রোর পরিকাঠামোর নানা খাতেও বাড়তি অর্থ ঢালা হয়েছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোয় বরাদ্দ গত বছরের ৯০৫ কোটি টাকা থেকে সামান্য কমে ৯০০ কোটি টাকা হলেও উল্লেখযোগ্য হারে বরাদ্দ বেড়েছে নোয়াপাড়া-বারাসত, নিউ গড়িয়া-বিমানবন্দর এবং জোকা-বি বা দী বাগ মেট্রো প্রকল্পে। একই সঙ্গে যাত্রী-সুরক্ষার দিকে বাড়তি নজর দিতে টাকা দেওয়া হয়েছে সিগন্যালিং, লাইন মেরামতি এবং ধোঁয়া ও অগ্নি-সুরক্ষার ক্ষেত্রে। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে কাজের অগ্রগতি ভাল হওয়ায় তাতে ৯০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তবে, প্রয়োজনে সেই বরাদ্দ বাড়ার সম্ভাবনাও থাকছে।

নোয়াপাড়া-বারাসত মেট্রো প্রকল্পে চলতি বাজেটে দ্বিগুণেরও বেশি টাকা বাড়িয়ে ৫২০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। গত বছর এই প্রকল্পে বরাদ্দ ছিল ২০৪ কোটি টাকা। নিউ ব্যারাকপুর পর্যন্ত মেট্রোপথ নির্মাণের ক্ষেত্রে জমি-জট কেটে গিয়েছে। আবার নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো প্রকল্পে বরাদ্দ ৩২৮ কোটি থেকে বেড়ে হয়েছে ৩৫০ কোটি টাকা। জোকা-বি বা দী বাগ মেট্রোর ক্ষেত্রে সম্প্রতি ডিপো নির্মাণের কাজ শুরু হয়েছে। ফলে ওই প্রকল্পে বরাদ্দ ৯৯ কোটি টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৩৫০ কোটি টাকা হয়েছে। এ ছাড়াও লাইন সংস্কার খাতে বরাদ্দ করা হয়েছে সাত কোটি টাকা।

মেট্রোর পরিকাঠামোর অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ সিগন্যালিং ব্যবস্থা। তার আধুনিকীকরণে ১২.৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বিভিন্ন বৈদ্যুতিক কাজের জন্য ঢালা হয়েছে ৩৯.৮০ লক্ষ টাকা। মেট্রোর সুড়ঙ্গে কোনও বিপত্তি ঘটলে যাতে দ্রুত ধোঁয়া বার করা যায়, তা নিশ্চিত করার জন্য ৫.৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ওই টাকায় মেট্রোর ভেন্টিলেশন ব্যবস্থার সংস্কার করা হবে। এ ছাড়াও বরাদ্দ বেড়েছে যাত্রী-স্বাচ্ছন্দ্য খাতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Central Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE