Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৯

বুদ্ধদেবের বাড়ি ফেরা নিয়ে মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্ত। সংসদের বাদল অধিবেশন। রাহুল গান্ধী সাংসদ পদ ফেরত পাবেন কি? নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক।

An image of Buddhadeb Bhattacharya

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ০৭:০৮
Share: Save:

বুদ্ধদেবের বাড়ি ফেরা নিয়ে মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্ত

ফুসফুস ও শ্বাসনালীতে গুরুতর সংক্রমণ নিয়ে আলিপুরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রীর শারীরিক অবস্থার উন্নতি হয়েছে। তাঁর শরীরে সংক্রমণের মাত্রাও কমেছে। তাঁকে হাসপাতাল থেকে ছাড়ার বিষয়ে আলোচনা শুরু করেছেন চিকিৎসকরা। এ নিয়ে আজ, সোমবার মেডিক্যাল বোর্ড সিদ্ধান্ত জানাতে পারে। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

সংসদের অধিবেশন

আজ সংসদের বাদল অধিবেশন রয়েছে। গত সপ্তাহে মণিপুরের পরিস্থিতি নিয়ে উত্তপ্ত ছিল সংসদ। দফায় দফায় অধিবেশন মুলতুবি হয়ে যায়। এই অবস্থায় আজ সপ্তাহের শুরুতে সংসদের অধিবেশনে দিল্লি বিল পেশ হওয়ার কথা। রাজ্যসভায় বিলটি নিয়ে আসবে বিজেপি। নজর থাকবে এই খবরের দিকে।

রাহুল গান্ধী সাংসদ পদ ফেরত পাবেন কি?

রাহুল গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলায় সাজার উপর স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই অবস্থায় তাঁর সাংসদ ফেরানো নিয়ে সরব হয়েছে কংগ্রেস। কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী রাহুলের সাংসদ পদ ফেরাতে লোকসভার স্পিকারকে চিঠি দিয়েছেন। আজ রাহুল গান্ধী সাংসদ পদ ফেরত পান কি না সে দিকে নজর থাকবে।

নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক

আজ নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক রয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এই বৈঠকটি দুপুর নাগাদ শুরু হবে। মন্ত্রিসভা কোনও সিদ্ধান্ত জানাল কিনা সে দিকে নজর থাকবে।

পার্থ, তাপস, কুন্তলদের আদালতে হাজির করানো হবে

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তাপস মন্ডল এবং কুন্তল ঘোষকে গ্রেফতার করেছিল ইডি। এখন তাঁরা জেল হেফাজতে রয়েছেন। আজ তাঁদের আদালতে হাজিরা করানো হবে। আদালতের পরবর্তী নির্দেশের দিকে নজর থাকবে।

মানিকের স্ত্রীর জামিনের শুনানি হাই কোর্টে

স্কুলে নিয়োগ দুর্নীতি মামলায় প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের স্ত্রী শতরূপাকে গ্রেফতার করেছিল ইডি। এখন তিনি জেল হেফাজতে রয়েছেন। জামিনের আবেদন জানিয়ে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন শতরূপা। আজ তাঁর মামলাটির শুনানি রয়েছে।

মণিপুরের পরিস্থিতি

প্রায় তিন মাস হতে চলল উত্তেজনা অব্যাহত রয়েছে মণিপুরে। শুক্রবার থেকে সেখানে নতুন করে আবার উত্তেজনা শুরু হয়েছে। উত্তপ্ত মণিপুরের বিষ্ণুপুর-চুড়াচাঁদপুর সীমানা এলাকা। গত ৪৮ ঘণ্টায় ওই রাজ্যে হিংসার বলি ছ’জন। তাঁদের মধ্যে রয়েছেন এক বাবা এবং ছেলে। সংঘর্ষের জেরে আহত হয়েছেন ১৬ জন। সূত্রের খবর, ওই এলাকায় অতিরিক্ত ১০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। অন্য দিকে, দুই মহিলাকে বিবস্ত্র করে হাঁটানোর ঘটনায় পাঁচ পুলিশকর্মীকে সাসপেন্ড (নিলম্বিত) করেছে মণিপুর পুলিশ। এই অবস্থায় আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

চাঁদের দিকে কেমন এগোচ্ছে চন্দ্রযান-৩?

গত ১৪ জুলাই সফল ভাবে উৎক্ষেপণ হয়েছে চন্দ্রযান-৩। গত শনিবার সন্ধ্যায় সেটি চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে। এ বার চন্দ্রযান-৩ ধীরে ধীরে পৃথিবীর একমাত্র উপগ্রহের দিকে এগোবে। এখন সেটি চাঁদের চারদিকে পাক খাবে। চাঁদের দিকে কেমন এগোচ্ছে চন্দ্রযান-৩ আজ নজর থাকবে সে দিকে।

ডুরান্ড কাপ

আজ ডুরান্ড কাপে মোহনবাগান বনাম পঞ্জাব এফসির খেলা রয়েছে। সন্ধ্যা ৬টা থেকে এই খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE