Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ১৩

গ্ৰুপ-ডি নিয়োগ মামলার শুনানি। ২,৮১৯ জন গ্রুপ-ডি কর্মীর চাকরির ভবিষ্যৎ কী? কোথায় দাঁড়িয়ে আদানি গোষ্ঠী। অভিষেকের জনসভা ত্রিপুরায়। শুভেন্দুর সভা আলিপুরদুয়ারে।

A Photograph of Kolkata High Court

শুক্রবার কলকাতা হাই কোর্টে স্কুলের গ্ৰুপ-ডি কর্মী নিয়োগ মামলার শুনানি রয়েছে। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:০০
Share: Save:

গ্ৰুপ-ডি নিয়োগ মামলার শুনানি

আজ, শুক্রবার কলকাতা হাই কোর্টে স্কুলের গ্ৰুপ-ডি কর্মী নিয়োগ মামলার শুনানি রয়েছে। দুপুর ১২টা নাগাদ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের একক বেঞ্চে মামলাটির শুনানি শুরু হওয়ার কথা।

২,৮১৯ জন গ্রুপ-ডি কর্মীর চাকরির ভবিষ্যৎ কী?

বেআইনি ভাবে নিয়োগ পেয়েছেন এমন ২,৮১৯ জন গ্ৰুপ-ডি কর্মীর চাকরির ভবিষ্যৎ কলকাতা হাই কোর্টে নির্ধারিত হবে। বৃহস্পতিবার এই মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় চাকরি বাতিলের কথা বলেন। ওই দিন তাঁর নির্দেশে মধ্যশিক্ষা পর্ষদ এবং স্কুল সার্ভিস কমিশন ওই সব প্রার্থীর উত্তরপত্র (ওএমআর শিট) ওয়েবসাইটে প্রকাশ করেন। আজ দুপুর ১২টায় বিচারপতি গঙ্গোপাধ্যায় কী নির্দেশ দেন সে দিকে নজর থাকবে।

আদানি গোষ্ঠীর পরিস্থিতি

গত এক সপ্তাহের বেশি সময় ধরে দেশের বাজারে বিপুল ক্ষতির মুখোমুখি হয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ঘনিষ্ঠ’ শিল্পপতি গৌতম আদানির সংস্থা। তবে ফের তারা ঘুরে দাঁড়াতে শুরু করেছে। গত দু'দিনে লাভের মুখ দেখতে শুরু করে সংস্থাটি। বৃহস্পতিবার যদিও সামান্য পতন! এই অবস্থায় আজ নজর থাকবে এই সংক্রান্ত আরও খবরের দিকে।

অভিষেকের জনসভা ত্রিপুরার কমলপুরে

সামনেই রয়েছে ত্রিপুরা বিধানসভা নির্বাচন। ওই নির্বাচনকে কেন্দ্র করে সে রাজ্যে ভোট প্রচারে গিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজ সেখানে তাঁর একটি জনসভা রয়েছে। দুপুর নাগাদ ত্রিপুরার কমলপুরে ওই জনসভাটি হওয়ার কথা।

আলিপুরদুয়ারে শুভেন্দুর জনসভা

দিন কয়েক আগে বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন আলিপুরদুয়ারের বিধায়ক সুমন কাঞ্জিলাল। তাঁর তৃণমূলে যোগদানের পর আলিপুরদুয়ারে যাওয়ার কথা ঘোষণা করেছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই মতো আজ সেখানে যাচ্ছেন তিনি। একটি জনসভা হওয়ার কথাও রয়েছে সেখানে। নজর থাকবে এই খবরের দিকে।

কোচবিহারে অভিষেকের সভার প্রস্তুতি

উত্তরবঙ্গে আজ যখন শুভেন্দু অধিকারী সভা, ঠিক তখনই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়েরও সভার প্রস্তুতি শুরু করেছে তৃণমূল। শনিবার কোচবিহারে তিনি সভা করবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ভারত বনাম অস্ট্রেলিয়া, প্রথম টেস্টের দ্বিতীয় দিন

আজ ভারত বনাম অস্ট্রেলিয়ার প্রথম টেস্টের দ্বিতীয় দিন। সকাল সাড়ে ৯টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

সংসদে বাজেট অধিবেশন

চলছে সংসদের বাজেট অধিবেশন। আদানি-বিতর্কে গত কয়েক দিন ধরে উত্তাল ছিল সংসদের দুই কক্ষ। যৌথ সংসদীয় কমিটিকে দিয়ে তদন্তের দাবি জানিয়ে সরব হয় বিরোধীরা। গৌতম আদানির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কী সম্পর্ক এবং তিনি কী ভাবে ব্যবসায় এত সফল হলেন— এ প্রশ্ন তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বুধবার মোদী ১ ঘণ্টা ১৫ মিনিট ভাষণ দিলেও আদানি নিয়ে একটি শব্দও খরচ করেননি। যা নিয়ে পাল্টা আসরে নেমেছে বিরোধীরা। এই অবস্থায় আজ সংসদের অধিবেশনের দিকে নজর থাকবে।

রঞ্জি ট্রফির সেমিফাইনালের তৃতীয় দিন: বাংলা বনাম মধ্যপ্রদেশ

আজ রঞ্জি ট্রফির সেমিফাইনালের তৃতীয় দিনে বাংলা বনাম মধ্যপ্রদেশের খেলা রয়েছে। সকাল সাড়ে ৯টা থেকে খেলাটি শুরু হবে। নজর থাকবে এই খেলার দিকে।

ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক, সিরিয়ার পরিস্থিতি

তীব্র ভূমিকম্পে ধ্বস্ত তুরস্ক এবং সিরিয়া। দু’দেশে মৃতের সংখ্যা আগেই ২০ হাজার ছাড়িয়েছে। তা আরও বেড়েই চলেছে। দু’দেশে এখনও চলছে উদ্ধারকাজ। আজ সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

বিধানসভায় বাজেট অধিবেশন

আগামী সপ্তাহে বিধানসভায় রাজ্য বাজেট পেশ হবে। তার আগে আজ সেখানে রাজ্যপালের বক্তৃতার উপর আলোচনা হওয়ার কথা। এ ছাড়া বাজেটের প্রস্তুতি রয়েছে। নজর থাকবে এই সংক্রান্ত খবরের দিকে।

রাজ্যের আবহাওয়া

রাজ্যে তাপমাত্রার পারদ ওঠানামা করছে। তবে গরম পড়তে শুরু করেছে। আবহাওয়া দফতর জানিয়েছে, শীত চলে গিয়েছে। তাপমাত্রা বাড়ছে। তবে সর্বনিম্ন এবং সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কাছেই ঘোরাফেরা করবে। হালকা শীতের আমেজ বজায় থাকবে উত্তরের জেলাগুলিতে।

মেয়েদের টি২০ বিশ্বকাপ: দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কা

আজ মেয়েদের টি২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা বনাম শ্রীলঙ্কার খেলা রয়েছে। সন্ধ্যা সাড়ে ৮টা থেকে এই খেলাটি শুরু হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE