Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

যাদবপুরের ছাত্রমৃত্যুর তদন্ত। মরসুমের প্রথম কলকাতা ডার্বি। কোলাঘাটে বিজেপির কর্মশালায় নড্ডা। টি২০ ম্যাচে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ। হকি ফাইনালে ভারত। মণিপুরের পরিস্থিতি।

kolkata derby.

ডুরান্ড কাপে মুখোমুখি হচ্ছে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৭:০১
Share: Save:

যাদবপুরের ছাত্রমৃত্যুর তদন্ত

যাদবপুরের প্রথম বর্ষের ছাত্র স্বপ্নদীপ কুন্ডুর মৃত্যুর ঘটনায় শুক্রবার আটক করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের এক প্রাক্তনীকে। অন্য দিকে, পুলিশি জেরায় যাদবপুরের ডিন অফ স্টুডেন্টস জানিয়েছেন, ঘটনার দিন রাতে তিনি এক পড়ুয়ার কাছে ফোনে সন্দেহজনক কিছু কথাবার্তা শুনেছিলেন। যা র‌্যাগিংয়ের তত্ত্বকে আরও জোরালো করছে। এই ঘটনাকে রাজ্য সরকারের ব্যর্থতা বলে অভিযোগ তুলে বিক্ষোভ দেখায় বিজেপি। আজ নজর থাকবে যাদবপুরের ছাত্রমৃত্যুর তদন্তের দিকে।

মরসুমের প্রথম কলকাতা ডার্বি

আজ ডুরান্ড কাপে মুখোমুখি হচ্ছে মোহনবাগান এবং ইস্টবেঙ্গল। দু’টি ম্যাচ খেলে দু’টিতেই জিতেছে মোহনবাগান। ইস্টবেঙ্গল প্রথম ম্যাচে ড্র করেছে। এটি তাদের দ্বিতীয় ম্যাচ। যুবভারতীতে খেলা বিকেল পৌনে ৫টা থেকে। সম্প্রচার সোনি টেন ২ চ্যানেলে।

কোলাঘাটে বিজেপির কর্মশালায় নড্ডা

শুক্রবারই রাজ্যে এসেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। শনিবার থেকে বিজেপির সাংগঠনিক পূর্ব ক্ষেত্রের পঞ্চায়েত কর্মশালা হবে পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে। মূলত সেই কর্মশালার জন্যই নড্ডার এই সফর। শনিবার তিনি কর্মশালার সূচনা করবেন। বাংলা ছাড়াও বিহার, ওড়িশা, ঝড়খণ্ড ও আন্দামান-নিকোবরের জেলা পরিষদ বা স্বশাসিত প্রশাসনে নির্বাচিত বিজেপি প্রতিনিধিরা অংশ নেবেন এই কর্মশালায়। থাকবেন উত্তর-পূর্বের সব রাজ্যের একই স্তরের জনপ্রতিনিধিরাও। দু’দিনের এই কর্মশালায় ভার্চুয়াল মাধ্যমে বক্তৃতা করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

টি২০ ম্যাচে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি২০ সিরিজ়ের চতুর্থ ম্যাচ খেলতে নামছে ভারত। প্রথম দু’টি ম্যাচে হারার পর তৃতীয় ম্যাচে জিতে সিরিজ়ে টিকে রয়েছে হার্দিক পাণ্ড্যের দল। ভারত এই ম্যাচ জিতলে সিরিজ়ে সমতা ফিরবে। রাত ৮টা থেকে খেলা ডিডি স্পোর্টসে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হকি ফাইনালে ভারত

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি হকির ফাইনালে মুখোমুখি ভারত ও মালয়েশিয়া/দক্ষিণ কোরিয়া। সেমিফাইনালে জাপানকে হারিয়েছে হরমনপ্রীতের ভারত। অন্য সেমিফাইনালে মালয়েশিয়া/দক্ষিণ কোরিয়া হারিয়েছে মালয়েশিয়া/দক্ষিণ কোরিয়া। আজ ফাইনাল রাত সাড়ে ৮টা থেকে স্টার স্পোর্টস ফার্স্ট চ্যানেলে।

মণিপুরের পরিস্থিতি

লোকসভায় বিরোধীদের আনা অনাস্থা-বিতর্কের জবাবি বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, মণিপুরে শীঘ্রই শান্তি ফিরবে। সরকার মণিপুরের সঙ্গে রয়েছে। তবে পুরোপুরি শান্ত হয়নি উত্তরপূর্বের এই রাজ্য। মাঝে মাঝেই বিক্ষিপ্ত হিংসার খবর মিলছে। আজ নজর থাকবে এই রাজ্যের দিকে।

চন্দ্রযানের অগ্রগতি

ভারতের চন্দ্রযান-৩ তার লক্ষ্যের খুব কাছাকাছি। দেশের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর এই মহাকাশযানের সামনে কঠিন পরীক্ষা। চাঁদে পৌঁছতে মোট পাঁচ বার চন্দ্রযান-৩-এর কক্ষপথ পরিবর্তন করানোর পরিকল্পনা করেছে ইসরো। হিসাব মতো, আর তিনটি কক্ষপথ বাকি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE