Advertisement
০৩ মে ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৫

যাদবপুরে নতুন উপাচার্য। যাদবপুরকাণ্ডের তদন্ত কোন পথে? মেয়েদের বিশ্বকাপ ফুটবল ফাইনাল। টি-টোয়েন্টি সিরিজ কি আজই বুমরার পকেটে? চন্দ্রযানের ল্যান্ডার ‘বিক্রম’ কত দূরে?

An image of Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ০৭:২৬
Share: Save:

যাদবপুরে নতুন উপাচার্য

যাদবপুরকাণ্ড নিয়ে তুলকালামের মধ্যেই শনিবার বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস। অস্থায়ী উপাচার্য হিসাবে দায়িত্ব দেওয়া হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়েরই অধ্যাপক বুদ্ধদেব সাউকে। তিনি গণিতের অধ্যাপক। আজ এই খবরের দিকে নজর থাকবে।

যাদবপুরকাণ্ডের তদন্ত কোন পথে?

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্রমৃত্যুর পর ১০ দিন অতিক্রান্ত। শনিবার পর্যন্ত চার দফায় ১২ জনকে গ্রেফতার করা হয়েছে। কিন্ত এখনও পর্যন্ত হস্টেলের সেই রাতের পূর্ণাঙ্গ ঘটনাপ্রবাহের ছবি পুরোপুরি স্পষ্ট হয়নি তদন্তকারীদের কাছে। তার বড় কারণ, ধৃতদের জেরায় উঠে আসা তথ্যে বড়সড় অসঙ্গতি। আজ এই ঘটনার তদন্ত কোন পথে এগোয় সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মেয়েদের বিশ্বকাপ ফুটবল ফাইনাল

মেয়েদের বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি স্পেন এবং ইংল্যান্ড। দু’দলের কেউই আগে বিশ্বকাপ জেতেনি। এ বার মেয়েদের বিশ্বকাপ পেতে চলেছে নতুন চ্যাম্পিয়ন। দুপুর সাড়ে ৩টে থেকে খেলা ডিডি স্পোর্টস চ্যানেলে।

টি-টোয়েন্টি সিরিজ কি আজই বুমরার পকেটে?

আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচ আজ। যশপ্রীত বুমরার ভারত প্রথম ম্যাচ জিতে সিরিজে এগিয়ে। এই ম্যাচ জিতলেই সিরিজ পকেটে চলে আসবে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে খেলা স্পোর্টস ১৮ চ্যানেলে।

চন্দ্রযানের ল্যান্ডার ‘বিক্রম’ কত দূরে?

শনিবার রাত ২টো নাগাদ চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের গতি আরও এক বার কমানো হয়েছে। চাঁদের মাটির আরও কাছে নেমেছে ল্যান্ডার। মাটি ছোঁয়ার আগে তার মূল গন্তব্য ছিল চাঁদের উপর ৩০ কিলোমিটারের কক্ষপথ। সেখানে বিক্রম পৌঁছে গিয়েছে রাতেই। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE