Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে, নজরে ৭

বড়দিন: উৎসব, আইনশৃঙ্খলা, রাস্তাঘাট। রাতে কলকাতায় অমিত শাহ। কুস্তি ফেডারেশন ঘিরে নাটক। টেস্ট সিরিজ়ের আগে ভারতীয় শিবির। নতুন করে উদ্বেগ জাগানো কোভিড পরিস্থিতি। ঘূর্ণাবর্তের অবস্থা, শীত কেমন?

An image of Christmas

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ০৬:৫৬
Share: Save:

বড়দিন: উৎসব, আইনশৃঙ্খলা, রাস্তাঘাট

বড়দিনের হাত ধরে ইংরেজি নববর্ষের উৎসব পর্ব শুরু হয়ে গেল। উৎসব মানে যেমন আনন্দের ঢল, আবার উৎসব মানে প্রশাসনিক সতর্কতাও। ভিড়ের এলাকায় আইনশৃঙ্খলা নিয়ে সোমবার বাড়তি সতর্ক থাকবে পুলিশ। পরিস্থিতি অনুযায়ী চলবে যানবাহন নিয়ন্ত্রণও। সব আপডেট থাকবে আনন্দবাজার অনলাইনে।

রাতে কলকাতায় অমিত শাহ

আজ রাতেই শহরে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবার সকালে উত্তর কলকাতার মহাত্মা গান্ধী রোডের গুরুদ্বার এবং দক্ষিণে কালীঘাট মন্দিরে পুজো দেওয়ার কথা শাহের। এর ফাঁকে ফাঁকেই একাধিক বৈঠক করবেন রাজ্য নেতৃত্বের সঙ্গে। তবে মূল বৈঠক হবে বিকেলে ও সন্ধ্যায়। নজর থাকবে সেদিকে।

কুস্তি ফেডারেশন ঘিরে নাটক

ভারতীয় কুস্তি নিয়ে নাটক চরমে। সাক্ষী মালিকের পদ্মশ্রী ফেরানো, সদ্য নির্বাচিত কমিটির অপসারণ, নতুন কমিটি গঠন, সব মিলিয়ে কোন পথে এ দেশের কুস্তির ভবিষ্যৎ? নজর থাকবে সোমবারও।

টেস্ট সিরিজ়ের আগে ভারতীয় শিবির

বিশ্বকাপের পর এই প্রথম টেস্ট খেলতে নামছে ভারত। কাল থেকে শুরু ভারত-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট। কেমন খেলবে ভারত? রোহিত শর্মা-বিরাট কোহলিদের শিবিরের সব খবর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নতুন করে উদ্বেগ জাগানো কোভিড পরিস্থিতি

করোনার নতুন উপরূপ জেএন.১ ছড়িয়ে পড়ছে দ্রুত। বিশ্বের নানা প্রান্তে এই উপরূপ নিয়ে নতুন করে চিন্তায় বিশেষজ্ঞেরা। ভারতেও জেএন.১ উদ্বেগ বাড়িয়েছে। শীতের মরসুমে আবার নতুন করে করোনা থাবা বসাতে পারে কি না, তা নিয়ে জল্পনা রয়েছে। অনেকেরই প্রশ্ন ফের কি টিকা নিতে হবে? তবে ইন্ডিয়া-সার্স-সিওভি২ জিনোমিক কনসর্টিয়ামের প্রধান এনকে অরোরা জানিয়েছেন, এই মুহূর্তে কোভিডের নতুন উপরূপ জেএন.১-এর জন্য কোনও আলাদা টিকার প্রয়োজন নেই। তবে সতর্ক থাকতে হবে সকলকে। এই পরিস্থিতিতে দেশে কোভিড পরিস্থিতির দিকে নজর থাকবে।

ঘূর্ণাবর্তের অবস্থা, শীত কেমন?

বড়দিনে কনকনে শীত অধরাই থাকছে বঙ্গে। আলিপুর আবহাওয়া দফতর আগেই পূর্বাভাস দিয়েছিল, বিপরীত ঘূর্ণাবর্তের জের আগামী কয়েক দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। রবিবার সকালে কলকাতা এবং শহরতলি মুখ ঢেকেছিল ঘন কুয়াশার চাদরে। বিঘ্নিত হয়েছে যান, ট্রেন চলাচল।

পৌষমেলার দ্বিতীয় দিন

তিন বছর পর আবার চেনা জায়গায় পৌষমেলা। তবে ঐতিহ্যবাহী পূর্বপল্লির মাঠে এই প্রথম বার পৌষমেলার আয়োজন করেছে বোলপুর জেলা প্রশাসন। আর এই প্রথম বার পৌষমেলার উদ্বোধন (ভার্চুয়ালি) করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেলা চলবে ২৮ ডিসেম্বর পর্যন্ত। মেলার উদ্বোধন করে মুখ্যমন্ত্রী বলেন, ‘পৌষমেলা বন্ধ করার সিদ্ধান্ত মানুষ ভাল ভাবে নেয়নি। রবীন্দ্রনাথ ঠাকুরের এই জায়গা কেউ কলুষিত করুক, চাই না। কোনও স্বৈরাচারী মনোভাব নিয়ে বিশ্বভারতী চালালে হবে না। আশ্রমিক থেকে পড়ুয়া সকলকেই সম্মান দিতে হবে।’’ এই মেলার দিকেও নজর থাকবে আমাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE