Advertisement
০৭ মে ২০২৪
heritage

জলবায়ু পরিবর্তনের নিরিখে ঐতিহ্য সংরক্ষণ

পশ্চিমবঙ্গ জীববৈচিত্র পর্ষদের চেয়ারম্যান হিমাদ্রিশেখর দেবনাথ জানান, দেশের মধ্যে ঐতিহ্যশালী জীববৈচিত্র এলাকা (বায়োডাইভার্সিটি হেরিটেজ) সংরক্ষণে এগিয়ে পশ্চিমবঙ্গ।

Alapan Bandyopadhyay.

রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারপার্সন আলাপন বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ০৮:৪৯
Share: Save:

নির্মাণশৈলী ভিত্তিক ঐতিহ্য (বিল্ট হেরিটেজ) সংরক্ষণের পরিসর থেকে বেরিয়ে বর্তমান পরিস্থিতি, অর্থাৎ, জলবায়ুগত পরিবর্তনের নিরিখে প্রাকৃতিক, জীববৈচিত্রকেন্দ্রিক ঐতিহ্যেরও সংরক্ষণ প্রয়োজন। মঙ্গলবার ‘বিশ্ব ঐতিহ্য দিবস’ উদ্‌যাপনে এই আলোচনাই প্রাধান্য পেল বিভিন্ন স্তরে। রাজ্য হেরিটেজ কমিশন আয়োজিত এক আলোচনাসভারও অন্যতম আলোচ্য বিষয় ছিল এটি। পশ্চিমবঙ্গ জীববৈচিত্র পর্ষদের চেয়ারম্যান হিমাদ্রিশেখর দেবনাথ জানান, দেশের মধ্যে ঐতিহ্যশালী জীববৈচিত্র এলাকা (বায়োডাইভার্সিটি হেরিটেজ) সংরক্ষণে এগিয়ে পশ্চিমবঙ্গ। রাজ্যে মোট ৮টি এমন এলাকা সংরক্ষিত করা হয়েছে। ঐতিহ্য-বিশেষজ্ঞ সঙ্ঘমিত্রা বসু জানান, ‘বিল্ট হেরিটেজ’ পরিধির বাইরে বেরিয়ে প্রাকৃতিক, জীববৈচিত্র সংরক্ষণের প্রচেষ্টা ইতিবাচক দিক। রাজ্য হেরিটেজ কমিশনের চেয়ারপার্সন আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, “বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত উদ্যোগে নানা সংগ্রহশালা রয়েছে। আমরা তাদের হাত ধরতে চাই। ঐতিহ্য রক্ষায় বিপুল অর্থব্যয় ছাড়াও সদিচ্ছা থাকলেই ভাল কাজ সম্ভব। প্রশাসনিক সহযোগিতাতেও অনেক এগোনো যায়। ঐতিহ্য রক্ষায় কেন্দ্র ও রাজ্যের যৌথ ভূমিকা রয়েছে। এর জন্য পারস্পরিক আলোচনা দরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

heritage West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE