Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
convertible bus

পুজোর মুখে শহর ঘুরতে ফের চালু হুডখোলা বাস

মঙ্গলবার থেকে আগামী ১০ অক্টোবর পর্যন্ত ৫০ টাকায় ওই পরিষেবা মিলবে বলে সোমবার সল্টলেকে এক সাংবাদিক বৈঠকে জানান পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়।

দু’টি বাস বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা এবং দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পর্যায়ক্রমে পরিষেবা দেবে।

দু’টি বাস বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা এবং দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পর্যায়ক্রমে পরিষেবা দেবে। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ০৭:০৮
Share: Save:

মুখ্যমন্ত্রীর আগ্রহে বছরকয়েক আগে লন্ডনের আদলে দু’টি হুডখোলা বাস এসেছিল। এক বার টিকিট কেটে ‘হপ অন হপ অফ’ (একটি জায়গায় নেমে ঘোরার পরে ফের পরের বাসে ওঠা) পদ্ধতিতে যত বার খুশি ওঠা যায় ওই বাসে। দু’বছর বন্ধ থাকার পরে ফের সেই বাস চালু করছে পর্যটন দফতর। আজ, মঙ্গলবার থেকে আগামী ১০ অক্টোবর পর্যন্ত ৫০ টাকায় ওই পরিষেবা মিলবে বলে সোমবার সল্টলেকে এক সাংবাদিক বৈঠকে জানান পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়।

Advertisement

দু’টি বাস বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা এবং দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত পর্যায়ক্রমে পরিষেবা দেবে। আজ, মঙ্গলবার বেলা ১২টায় আনুষ্ঠানিক ভাবে ওই পরিষেবার সূচনা করার কথা মন্ত্রীর। প্রথম দিন ক্যাথিড্রাল রোড থেকে ছেড়ে ভিক্টোরিয়া মেমোরিয়াল, প্রিন্সেপ ঘাট, সেন্ট জনস্‌ চার্চ, ডেকার্স লেন হয়ে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে যাত্রা শেষ হবে। ছাদে সর্বাধিক ১২ জন এবং নীচে ১৪ জন বসতে পারবেন। মাঝপথে বাসে ওঠা বা নামা যাবে।

এ ছাড়াও, পরিবহণ দফতরের সঙ্গে সমন্বয় রেখে বছরভর ২৫০ টাকায় বাতানূকুল বাসের বিশেষ ‘হপ অন হপ অফ’ পরিষেবা শুরু করছে তারা। তিনটি বাস প্রতিদিন বেলা ১২টা থেকে ২০ মিনিট অন্তর প্রিন্সেপ ঘাট, ইডেন গার্ডেন্স, মিলেনিয়াম পার্ক, মল্লিকঘাট ফুলবাজার, হাওড়া স্টেশন, ট্রামের স্মরণিকা মিউজ়িয়াম, সেন্ট পলস্‌ ক্যাথিড্রাল হয়ে ভিক্টোরিয়া মেমোরিয়ালে যাত্রা শেষ করবে।

মন্ত্রী জানান, ভিন্‌ রাজ্যের ও বিদেশি পর্যটকদের কথা মাথায় রেখে বাছাই করা ৪৯টি পুজোর বিশেষ পাস অ্যাপের মাধ্যমে দেওয়া হবে। পর্যটন দফতর অনুমোদিত ভ্রমণ সংস্থা বা হোটেলের মাধ্যমে ওই সফরের সুযোগ মিলবে। এ ছাড়াও, পুজোয় পর্যটন দফতরের হাতে থাকা সল্টলেক পূর্বাচল, ডায়মন্ড হারবার, ব্যারাকপুর-সহ কয়েকটি জায়গার রেস্তরাঁয় বাঙালি খাবার মিলবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.