Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coronavirus in Kolkata

Anti Corona protest: করোনা-বিরোধী প্রচার শহরে

সংগঠনের ১৫০ জন সদস্য এ দিন একত্রিত হয়েছিলেন মানুষকে বোঝাতে যে মাস্ক পরে তাঁরা ভুল করছেন।

কোভিড-বিরোধী সভায়। শনিবার, শিয়ালদহ আদালতের সামনে।

কোভিড-বিরোধী সভায়। শনিবার, শিয়ালদহ আদালতের সামনে। ছবি: দেবস্মিতা ভট্টাচার্য

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ০৫:৫৬
Share: Save:

গত দেড় বছরেরও বেশি সময় ধরে যে ভাইরাসের দাপট বদলে দিয়েছে বিশ্বের স্বাভাবিক ছন্দ, তা আসলে কোনও ত্রাসই নয়! কোটি কোটি বিদেশি মুদ্রা খরচ করে ওষুধ এবং প্রতিষেধকের গবেষণা আসলে পণ্ডশ্রম! ফলে প্রতিষেধক নেওয়াই উচিত নয়। দুনিয়াজোড়া মৃত্যু মিছিল করোনাভাইরাসের কারণে নয়, মাস্ক পরে থাকার জন্য! স্যানিটাইজ়ারের ব্যবহার, দূরত্ব-বিধি বরং মানুষের ক্ষতি করছে। করোনাভাইরাস আদতে অতিমারিই নয়। মানুষকে বিপথে চালিত করার এমন প্রচারে সরগরম হয়ে উঠল শনিবারের দুপুর। শিয়ালদহ কোর্টের সামনে ‘করোনা-বিরোধী’ এই সভার আয়োজন করে একটি সংগঠন।

যা শুনে পথচলতি মানুষের থেকেই ছুটে এল মন্তব্য, “এঁদের ধরে জেলে পোরা উচিত। আসল দেশদ্রোহী এঁরাই।”

সংগঠনের ১৫০ জন সদস্য এ দিন একত্রিত হয়েছিলেন মানুষকে বোঝাতে যে মাস্ক পরে তাঁরা ভুল করছেন। সামাজিক দূরত্ব-বিধি বজায় রাখা কতটা অপ্রয়োজনীয়। বলাই বাহুল্য, ওই দলের সদস্যদের মুখেও মাস্ক ছিল না। পুলিশকর্মীরা তাঁদের মাস্ক না পরে জমায়েত করার আয়োজনের প্রতিবাদ করলে সদস্যদের উত্তর, করোনা এমন কিছু মারাত্মক ভাইরাস নয়, যাকে এত ভয় পেতে হবে। বরং মাস্ক না পরলেই বাড়বে প্রতিরোধ ক্ষমতা।

সংগঠনের সদস্যদের বক্তব্য, করোনা নিয়ে অযথা ভয় দেখিয়ে সরকার ও সংবাদমাধ্যম মানুষকে আতঙ্কিত করছে। করোনা মৃত্যুর কারণ হতে পারে না। মাস্কের কারণে শ্বাসকষ্ট হয় এবং ভেন্টিলেটরের মাধ্যমে দেওয়া অক্সিজেনেই মৃত্যু হয়।

যেখানে সংক্রমণ নিয়ে বিভিন্ন স্তর থেকে সচেতনতার প্রসার চলছে, সেখানে এমন প্রচার কতটা ক্ষতিকর? সব শুনে বিস্মিত কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের মেডিসিনের চিকিৎসক অরুণাংশু তালুকদার। তিনি বলেন, “এখনও এমন মানসিকতার মানুষ আছেন ভেবেই খারাপ লাগছে। এঁরা আসলে বিজ্ঞান মানেন না, চার দিকে মৃত্যু-মিছিল দেখেও তাই বোধ হয় না। চিকিৎসক, স্বাস্থ্যকর্মী-সহ সকলের লড়াইকেই ওঁরা মিথ্যে বলতে চাইছেন, এটা দুঃখের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19 Coronavirus in Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE