×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

৪৪ এর ঊর্ধ্বে দ্বিতীয় ডোজ় পেতে পাশে পুরসভা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ মে ২০২১ ০৫:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

প্রতিষেধক নিতে গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে হয়রানির শিকার যাতে না-হতে হয়, তাই বিশেষ ব্যবস্থা নিচ্ছে কলকাতা পুরসভা। এ জন্য বাড়ি বসে হোয়াটসঅ্যাপ করলেই মোবাইলে মেসেজ আসবে। ওই মেসেজ দেখে শহরের প্রতিষেধক কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজ় নেওয়া যাবে বলে জানাচ্ছেন পুর কর্তৃপক্ষ। আপাতত ৪৪ বছরের বেশি বয়সিরাই এই সুবিধা পাবেন।

প্রতিষেধক পেতে অনেককেই রাত থেকে লাইন দিতে হচ্ছে বলে অভিযোগ উঠছিল। তার পরেও ফিরে যেতে হচ্ছিল বহু মানুষকে। এ দিকে প্রবল ভিড়ে সংক্রমণের আশঙ্কাও বাড়ছে। তাই শহরের উত্তর, মধ্য ও দক্ষিণে প্রতিষেধক কেন্দ্র চালু করল কলকাতা পুরসভা। ৮৩৩৫৯৯৯০০০ নম্বরে হোয়াটসঅ্যাপ করে নিজের প্রথম ডোজ় নেওয়ার বিস্তারিত তথ্য-সহ নাম, ঠিকানা এবং ওয়ার্ড নম্বর দিলে দ্বিতীয় ডোজ় পাওয়ার দিনক্ষণ জানা যাবে। পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান তথা মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, উত্তর কলকাতার জন্য বিধান শিশু উদ্যান, মধ্য কলকাতার জন্য রক্সি সিনেমা এবং দক্ষিণ কলকাতার জন্য সাউথ সিটি স্কুলে গিয়ে প্রতিষেধক নিতে পারবেন শহরবাসী। ৪৪ বছরে বেশি বয়সিরাই এখন এই সুযোগ পাবেন। পরে যাতে এই পরিষেবা সব বয়সিরা পান এবং প্রতিষেধক কেন্দ্রও বাড়ানো যায়, সে নিয়েও ভাবছে পুরসভা।

এ দিন ফিরহাদ কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলে বলেন, “কেন্দ্রের কাছে তিন কোটি প্রতিষেধক চাওয়া হয়েছিল। কিন্তু এক লক্ষ, দু’লক্ষ করে আসছে। প্রতিষেধক দেওয়ার সব পরিকাঠামোই পুরসভার আছে। শুধু প্রতিষেধকটাই পর্যাপ্ত পাওয়া যাচ্ছে না।” পাশাপাশি তাঁর আশ্বাস, যাঁরা বেসরকারি হাসপাতালে করোনার প্রথম ডোজ় নিয়েছেন তাঁরাও এই সুবিধা পাবেন।

Advertisement
Advertisement