Advertisement
২৭ এপ্রিল ২০২৪
COVID-19

প্রেসিডেন্সি হোক সেফ হোম, আবেদন পড়ুয়াদের

বৃহস্পতিবারই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্র সংসদ কর্তৃপক্ষের কাছে ক্যাম্পাসে অক্সিজেন সরবরাহের সুবিধাসম্পন্ন সেফ হোম করার দাবি জানিয়েছে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২১ ০৫:৫৪
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পরে এ বার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও ক্যাম্পাসে করোনা আক্রান্তদের জন্য সেফ হোম তৈরির আবেদন জানালেন কর্তৃপক্ষের কাছে। বিশ্ববিদ্যালয়েরর ছাত্র সংগঠন ইন্ডিপেন্ডেন্টস কনসলিডেশন (আইসি) শুক্রবার কর্তৃপক্ষকে ইমেল করে জানিয়েছে, যাঁরা করোনা আক্রান্ত কিন্তু অবস্থা খুব গুরুতর নয়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে তাঁদের জন্য সেফ হোম করা হোক।

আইসি-র সদস্য অহন কর্মকার এ দিন বলেন, ‘‘আজকের প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় যে ধারাবাহিকতার ফসল, সেই হিন্দু কলেজ ১৮১৭ সালে স্থাপিত হয়েছিল সম্পূর্ণ ভাবে স্বাধীন নাগরিক উদ্যোগে। অতএব নাগরিক সমাজকে কিছু ফিরিয়ে দেওয়ার দায়ও তার রয়েছে। সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক তথা সাংস্কৃতিক সঙ্কটের মুহূর্তে বার বার শক্ত হাতে হাল ধরেছেন প্রেসিডেন্সির বহু মুক্তমনা শিক্ষার্থী। আজকের এই সঙ্কটেও প্রেসিডেন্সির পড়ুয়া হিসেবে আমাদের কিছু দায় থেকে যায়।’’ অহন জানালেন, তাঁদের দাবি, ক্যাম্পাসের বিভিন্ন ভবনগুলিকে সেফ হোম হিসেবে ঘোষণা করা হোক। প্রয়োজনে স্বেচ্ছাসেবক হিসেবে প্রেসিডেন্সির সাধারণ ছাত্রছাত্রীরা এগিয়ে আসবেন। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবজ্যোতি কোনার বলেন, ‘‘এই বিষয়ে জরুরি স্বাস্থ্য পরিষেবা আইন অনুযায়ী রাজ্য সরকার সিদ্ধান্ত নেয়। তবে আমি ছাত্রদের চিঠি এখনও দেখিনি। দেখলে বলতে পারব।’’

প্রসঙ্গত, বৃহস্পতিবারই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্র সংসদ কর্তৃপক্ষের কাছে ক্যাম্পাসে অক্সিজেন সরবরাহের সুবিধাসম্পন্ন সেফ হোম করার দাবি জানিয়েছে। বিষয়টি নিয়ে স্বাস্থ্য দফতরের মতামত জানতে তাদের চিঠি দিয়েছেন উপাচার্য সুরঞ্জন দাস। এ দিন তিনি জানালেন, এখনও স্বাস্থ্য দফতর থেকে কোনও লিখিত নির্দেশ পাননি। অন্য দিকে, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগারে থাকা গ্যাস সিলিন্ডারগুলি করোনা রোগীদের প্রয়োজনীয় অক্সিজেনে রিফিল করার জন্য এসএফআইয়ের পক্ষ থেকে চাওয়া হয়েছে। সে বিষয়েও এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি বলেই খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Presidency University COVID-19 coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE