×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

অক্সিজেন বিভ্রাট আইডি এবং ন্যাশনালে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ মে ২০২১ ০৬:৫৩
অক্সিজেনের ঘাটতি হাসপাতালে।

অক্সিজেনের ঘাটতি হাসপাতালে।
ফাইল চিত্র।

এ বার অক্সিজেন বিভ্রাট শহরের দুই সরকারি হাসপাতালে। বুধবারের সেই ঘটনায় বেলেঘাটা আইডি হাসপাতালে আধ ঘণ্টার মধ্যে সমস্যার আপাতত সমাধান হয়েছে। কিন্তু ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ সমস্যা মেটাতে অক্সিজেন সরবরাহের নতুন প্যানেল বসানোর সিদ্ধান্ত নিয়েছেন। অক্সিজেন সমস্যায় সেখানে নতুন রোগী ভর্তি বন্ধ রাখাও হয়েছে।

এ দিন সকালে প্রথম ঘটনাটি ঘটেছে বেলেঘাটা আইডি হাসপাতালে। প্রায় আধ ঘণ্টা সেখানে বন্ধ ছিল অক্সিজেন প্লান্ট। যে হেতু ওই হাসপাতালে অসংখ্য সাধারণ রোগীর পাশাপাশি সঙ্কটজনক রোগী আইসিইউ-তে রয়েছেন, তাই সমস্যাটি দেখা দিতেই চিন্তায় পরে যান চিকিৎসক থেকে কর্তারা। হাসপাতাল কর্তৃপক্ষ জানান, পরিস্থিতি সামাল দিতে ৫০টি জাম্বো অক্সিজেন সিলিন্ডারের ব্যবস্থা করা হয়। মূল প্লান্টের লাইন বদলে ওই সিলিন্ডারের সঙ্গে যুক্ত করা হয়। শেষ কয়েক দিন ধরেই বেলেঘাটা আইডি হাসপাতালের অক্সিজেন প্লান্টে সমস্যা দেখা দিচ্ছিল। তাতে বরফও জমে গিয়েছিল। সেটি মেরামতির প্রক্রিয়া চলছে। তার মধ্যে এ দিনের সমস্যা আরও চিন্তা বাড়িয়ে দেয়। যদিও কর্তৃপক্ষের দাবি, আধ ঘণ্টার বেশি প্লান্ট বন্ধ রাখতে হয়নি।

অন্য দিকে, ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে এখন ১৫০ জন রোগী ভর্তি রয়েছেন। অভিযোগ প্রত্যেককে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন দেওয়া সম্ভব হচ্ছে না। সমস্ত প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরেও এ দিন অক্সিজেন সমস্যার কারণে এক রোগীকে ভর্তি পর্যন্ত নিতে পারেনি ওই হাসপাতাল।

Advertisement

সমস্যার কথা মেনেছেন রাজ্যের স্বাস্থ্য কর্তারাও। তাঁরা জানিয়েছেন, ওই হাসপাতালে অক্সিজেন সরবরাহের যে পরিকাঠামো রয়েছে তাতে সমস্ত রোগীকে অক্সিজেন সরবরাহ করতে কিছুটা সমস্যা হচ্ছে। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী বলেন, “আচমকাই সমস্যাটি তৈরি হয়েছে।

যা আগে কখনও হয়নি। মূলত অনেক সঙ্কটজনক রোগী এখানে ভর্তি রয়েছেন। তাঁদের প্রায় প্রত্যেকেরই অত্যাধিক বেশি মাত্রায় অক্সিজেনের চাহিদা রয়েছে।” তিনি জানান, হাসপাতালের তরফে অক্সিজেন সরবরাহকারী সংস্থাকে নতুন প্যানেল বসানোর জন্য বলা হয়েছে।

Advertisement