Advertisement
০৬ মে ২০২৪
Crossword

Crossword Tabloid: পত্রিকার এক কোণে নয়, ছক ভেঙে এ বার শব্দছকের আস্ত পত্রিকাই বার করছেন শুভজ্যোতি

২০১৮ সালে শুভজ্যোতির তৈরি করা শব্দছক নিয়ে হয়েছে ফ্যাশন শো। সেখানে তাঁর তৈরি করা শব্দছক প্রিন্ট করা শাড়ি পড়ে মডেলরা র‌্যাম্পে হেঁটেছেন।

‘শব্দবাণ’ হাতে শুভজ্যোতি রায়।

‘শব্দবাণ’ হাতে শুভজ্যোতি রায়। নিজস্ব চিত্র।

অনির্বাণ দাশ
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২১ ১৪:২৬
Share: Save:

চারপাতার ট্যাবলয়েড, পুরোটাই শব্দছক! জনপ্রিয় বিজ্ঞাপনের লাইনকে একটু বদলে এ ভাবে লেখাই যায়। কারণ সন্তোষপুরের শুভজ্যোতি শুধুমাত্র শব্দছকের জন্য বের করতে চলেছেন একটি পুরোদস্তুর ট্যাবলয়েড। নাম ‘শব্দবাণ’। ১৫ সেপ্টেম্বর প্রকাশিত হবে ত্রৈমাসিকের প্রথম সংস্করণ।

কবিতা থেকে ধর্ম, খেলা থেকে রাজনীতি, বাংলায় পত্রপত্রিকার সংখ্যা অগুনতি। কিন্তু শব্দছকের ট্যাবলয়েড! বাঙালির বড্ড প্রিয় শব্দছককে এ বার ছকভাঙা আঙ্গিকে ধরার চেষ্টা করছেন শুভজ্যোতি রায়। সন্তোষপুরের বাসিন্দা এ জন্য শুরু করতে চলেছেন একটি ট্যাবলয়েড। চার পাতার ট্যাবলয়েড, পুরোটাই শব্দছকে ভরা।

কিন্তু শুভজ্যোতি রায়ের চলার পথ চিরদিন এতটা মসৃণ ছিল না। শব্দছকের প্রেমে পড়ে পড়াশোনা হয়নি। বাড়িতেও পুত্রের এ হেন প্রেম দেখে আঁতকে ওঠার অবস্থা হয়েছিল তাঁর শিক্ষক-বাবার। কিন্তু প্রেম টলেনি শুভজ্যোতির। প্রথমে পত্রপত্রিকায় প্রকাশিত শব্দছক গোগ্রাসে গিলতেন। তারপর নিজেই তৈরি করা শুরু করলেন শব্দছক। ক্রমশ জনপ্রিয়তাও পেলেন। ১৯৯৭ সালে শুভজ্যোতির তৈরি করা শব্দছক প্রথম প্রকাশ পায় একটি বাংলা দৈনিকে। তার পর থেকে একের পর এক সংবাদপত্রের শব্দছক তৈরির দায়িত্ব পালন করে চলেছেন শুভজ্যোতি।

প্রথম সংস্করণ হতে চলেছে চার পাতার। প্রথম ও দ্বিতীয় পাতায় ছ’টি করে মোট ১২টি শব্দছক। চতুর্থপাতায় থাকছে পাঁচটি শব্দছক। কিন্তু আসন্ন শব্দছকের ট্যাবলয়েড শব্দবাণের মূল চমক তৃতীয় পাতায়। সেখানে পাঁচটি শব্দছকের প্রতিযোগিতা। জয়ীরা পাবেন আকর্ষণীয় পুরষ্কার।

শব্দবাণের কাজে মগ্ন শুভজ্যোতি রায়।

শব্দবাণের কাজে মগ্ন শুভজ্যোতি রায়। নিজস্ব চিত্র।

শুভজ্যোতি বলছেন, ‘‘অর্থের অভাবে মাসিক ট্যাবলয়েড আকারে প্রকাশ করতে পারছি না। কিন্তু আমার বিশ্বাস একবার প্রকাশিত হলে অনেকেই এগিয়ে আসবেন সাহায্য করতে। তাই আপাতত ত্রৈমাসিক হিসেবেই প্রকাশ করব।’’

২০১৮ সালে শুভজ্যোতির তৈরি করা শব্দছক নিয়ে হয়েছে ফ্যাশন শো। সেখানে তাঁর তৈরি করা শব্দছক প্রিন্ট করা শাড়ি পড়ে মডেলরা র‌্যাম্পে হেঁটেছেন। সেই বছরই শুভজ্যোতির নাম ওঠে ইন্ডিয়া বুক অব রেকর্ডসে। ২০২০ সালে শুধুমাত্র করোনার উপর একটি শব্দছক তৈরি করেছিলেন। করোনাভাইরাস নিয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরিই ছিল উদ্দেশ্য। তাঁর তৈরি করোনা-শব্দছক নেটমাধ্যমে ভাইরাল হয়। তারপরই মাথায় আসে সেই ছকভাঙা পরিকল্পনা, শুধুমাত্র শব্দছকের ট্যাবলয়েড। যেমন ভাবা, তেমন কাজ। আগামী ১৫ সেপ্টেম্বর যাত্রা শুরু হতে চলেছে, বাংলার প্রথম শব্দছকের ট্যাবলয়েড, শব্দবাণের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Crossword Kolkata West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE